অভিনেতা কালা আজিজ আর নেই

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০১৯

না ফেরার দেশে চলে গেলেন চলচ্চিত্র অভিনেতা কালা আজিজ (৬৫)। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। শনিবার (২৩ নভেম্বর) রাত ১০টার দিকে রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী এই অভিনেতা শেষ নিশ্বাস ত্যাগ করেন। কালা আজিজের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

অভিনেতা আজিজ সিনেমায় পর্দায় বেশি পরিচিত ছিল ‘কালা আজিজ’ নামে। বাংলা সিনেমাতে ভিলেনের সহযোগী হিসাবে অভিনয় করে বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। নায়ক মান্না ও ডিপজলের বেশ কিছু সিনেমায় অভিনয় করে সাড়া ফেলেছিলেন আজিজ। জানা গেছে, মৃত্যুর আগে আজিজ ডায়াবেটিস ও কিডনির সমস্যায় ভুগছিলেন।

‘কালা আজিজ’ অভিনীত সিনেমার মধ্যে রয়েছে রাজা ৪২০ (২০১৬) আয়না সুন্দরী (২০১৫) দুটি মনের পাগলামী (২০১৪) কুসুমপুরের গল্প (২০১৪) ভালোবাসা আজকাল (২০১৩) পাগলা হাওয়া (২০১২) আমার পৃথিবী তুমি (২০১১) হৃদয় ভাঙ্গা ঢেউ (২০১১) আমার স্বপ্ন আমার সংসার (২০১০) ভালবাসলেই ঘর বাঁধা যায় না (২০১০) – ভিক্ষুক বলো না তুমি আমার (২০১০) যেমন জামাই তেমন বউ (২০১০) মায়ের হাতে বেহেস্তের চাবি (২০০৯) ভালোবাসা দিবি কিনা বল? (২০০৯) যদি বউ সাজো গো (২০০৮) বড় ভাই জিন্দাবাদ (২০০৮) ময়দান (২০০৭) মেশিনম্যান (২০০৭) পিতার আসন (২০০৬) ভন্ড ওঝা (২০০৬) কোটি টাকার কাবিন (২০০৬) মমতাজ (২০০৫) বাংলার বাঘ (২০০৫) আজকের সমাজ (২০০৪) ইতিহাস (২০০২) কষ্ট (২০০০) লণ্ড ভণ্ড (২০০০) ঝড় (২০০০) কে আমার বাবা (১৯৯৯) কমান্ডার (১৯৯৪)।