আবরার হত্যা: উত্তাল সারাদেশ

গৌরীপুর নিউজ
প্রকাশিত : মঙ্গলবার ৮ অক্টোবর, ২০১৯ /

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় দেশব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। এ ঘটনার সুষ্ঠু বিচার দাবিতে দেশের বিভিন্ন স্থান ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল হয়েছে।

বুয়েট শিক্ষার্থীদের আট দফা দাবি

জড়িতদের বিচারসহ আট দফা দাবিতে ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বুয়েটের শিক্ষার্থীরা। মঙ্গলবার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১০টার দিকে বিভিন্ন হল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শিক্ষার্থীরা বুয়েট শহীদ মিনার এলাকায় সমবেত হন। বুয়েটের সাবেক একদল শিক্ষার্থীও তাদের সঙ্গে যোগ দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল মিছিল করে এসে বেলা পৌনে ১২টার দিকে বুয়েট শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেয়। পরে বুয়েট শিক্ষক সমিতির প্রতিনিধিরাও সমাবেশস্থলে এসে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

শিক্ষার্থীদের আট দফা

১। খুনীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

২। নিশ্চিতভাবে শনাক্ত হওয়া খুনিদের ৭২ ঘণ্টার মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করতে হবে।

৩। আবরার হত্যা মামলার বিচার করতে হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

৪। ঘটনার ৩০ ঘণ্টা পরও ভিসি কেন ঘটনাস্থলে উপস্থিত হননি, মঙ্গলবার বিকাল ৫টার মধ্যে ক্যাম্পাসে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের কাছে তার জবাব দিতে হবে।

৫। মামলার খরচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বহন করতে হবে।

৬। এর আগে ঘটা এ ধরনের ঘটনাগুলোর বিচার করতে হবে।

৭। ১১ অক্টোবরের মধ্যে শেরে বাংলা হলের প্রভোস্টকে প্রত্যাহার করতে হবে।

৮। ক্যাম্পাসে ছাত্র রাজনীতির স্থায়ীভাবে নিষিদ্ধ করতে হবে।

ঢাবিতে গায়েবানা জানাজা ও মিছিল

আবরার ফাহাদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাশে এ জানাজা অনুষ্ঠিত হয়। এতে ডাকসু ভিপি নুরুল হক নুরসহ কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। জানাজায় ইমামতি করেন ডাকসুর সমাজসেবা বিষয়ক সম্পাদক আকতার হোসেন।

জানাজা শেষে মিছিল নিয়ে স্লোগান স্লোগান দিতে তারা ক্যাম্পাসের দিকে যান। তারা আবরারের হত্যাকারীদের ফাঁসি দাবি জানান। সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে শিক্ষার্থীরা বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে। মঙ্গলবার দুপুর ১২টার ঢাকা কলেজের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিক্ষোভের সময় শিক্ষার্থীরা আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িত ছাত্রলীগ নেতাদের বিচারের দাবি করেন। তারা বলেন, আবরার হত্যার পেছনে ছাত্রলীগের অতিমাত্রায় ভারতপ্রেম প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেমিক আবরারের ভারতবিদ্বেষী স্ট্যাটাস দেয়ার কারণে তাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী মানববন্ধন

বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী মানববন্ধন করেন ফিউচার অব বাংলাদেশ নামক একটি সংগঠন। ব্যানার হাতে দাঁড়িয়ে বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যার বিচারের দাবি জানান তারা। তাদের সবার মুখে ছিল কালো কাপড় বাঁধা, আবার একটি করে তালা মারা। পাশেই একজন দাঁড়িয়েছেন, তার হাতে একটি বড় খাঁচা। খাঁচার ওপর লেখা ‘কথা বললেই বন্দী’।

প্রতীকী এই মানববন্ধনে বক্তারা বলেন, আমরা আবরার হত্যার বিচার চাই। কতটা পাষাণ হৃদয় হলে একজন মানুষকে এভাবে পিটিয়ে হত্যা করা যায়? এই হত্যাকাণ্ডের ঘটনায় যদি দৃষ্টান্তমূলক শাস্তি না হয় তাহলে সাধারণ শিক্ষার্থী, সাধারণ মানুষ অত্যন্ত ক্ষুব্ধ হয়ে উঠবে।

তারা বলেন, পুরো দেশবাসী এই বিচারের দিকে তাকিয়ে আছে। যেহেতু এটা পুরো দেশবাসীর দাবি সেহেতু আমরা আশা করব এই ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক।

যশোরে মানববন্ধন

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে মঙ্গলবার দুপুরে যশোর প্রেসক্লাবের সামনে সাধারণ ছাত্র পরিষদের আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধন থেকে বক্তারা বর্বরোচিত এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

পটুয়াখালীতে বিক্ষোভ কর্মসূচি

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় পটুয়াখালী সরকারি কলেজের প্রধান ফটকে সর্বস্তরের শিক্ষার্থী’র ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। এই কর্মসূচিতে পটুয়াখালী সরকারি কলেজসহ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরে একটি বিক্ষোভ মিছিল সরকারি কলেজ রোড এলাকা প্রদক্ষিণ করে।

মনাববন্ধনে ছাত্র প্রতিনিধিরা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাস বন্ধ করার পাশপাশি শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার দাবি জানান।

জড়িতদের ফাঁসির দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িতদের ফাঁসির দাবিতে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া দেশের আরও অনেক জেলা এবং বিশ্ববিদ্যালয়ে আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

আপনার মতামত লিখুন :