ঈদগাহ মাঠে হালচাষ করে মাষকলাই চাষ, দখলমুক্ত করতে মানববন্ধন

ওবায়দুর রহমান
প্রকাশিত : মঙ্গলবার ১৪ সেপ্টেম্বর, ২০২১ /
Exif_JPEG_420

ময়মনসিংহের গৌরীপুরে বোকাইনগর ইউনিয়নে স্বল্প পশ্চিমপাড়া ঈদগাহ মাঠে হালচাষ করে তাতে মাষকলাই ডালের চাষ করেছেন সংশিষ্ট কমিটির সভাপতি ও স্থানীয় জমিদাতা গংরা। প্রাচীন এ ঈদগাহ মাঠ দখলমুক্ত করতে সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে গৌরীপুর উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ করে ইউএনও’র নিকট স্মারকলিপি দিয়েছেন স্থানীয় লোকজন।

 

স্বল্প পশ্চিম পাড়া গ্রামের আবুল বাসার জানান- ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সদস্য হেলাল উদ্দিনের বাবা মৌলানা আব্দুর রহিম ১৯৫৬ সালে ২ একর ৩০ শতক জমি ঈদগাহ মাঠের জন্য ওয়াকফ করে দেন। সেই থেকে উক্ত জমিতে খেলাধুলা ও ঈদের জামায়াত চলে আসছে। বর্তমানে এ জমিটি দখলের পাঁয়তারায় চাষাবাদ করা হচ্ছে।

 

সুমন মিয়া জানান- ছোট বেলা থেকেই আমরা এ মাঠে খেলাধুলা ও ঈদের নামাজ পড়ে আসছি হঠাৎ করে কমিটির লোকজন এখানে হালচাষ করে মাষকলাই ডাল বুনে দিয়েছেন। এতে স্থানীয় লোকজনের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

 

গৌরীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আল মুক্তাদির শাহীন জানান, বছরে দুই ঈদের নামাজ পড়ানোর পাশাপাশি প্রাচীন এ মাঠে এলাকার শিশু-কিশোররা দীর্ঘদিন ধরে খেলাধূলা করে আসছে। বর্তমানে দখল করার উদ্দেশ্যেই পরিচালনা কমিটির সদস্যরা পরিকল্পিতভাবে মাঠে হাল চাষ করেছেন। এ মাঠ দখলমুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

 

স্বল্প পশ্চিম পাড়া ঈদগা মাঠ পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হেকিম জানান, ঈদগাহ মাঠের উন্নয়নের জন্য চাষাবাদ করা হয়েছে। এখানে খেলাধুলা করার কোন নিয়ম নেই বলে জানান তিনি।

 

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান মারুফ জানান, ঈদগাহ মাঠটি ওয়াকফকৃত সম্পত্তি। এ ঘটনায় তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :