কিনলেন টকটকে পাকা আম কেটে দেখেন কাঁচা !

শামীম খান
প্রকাশিত : শুক্রবার ৮ মে, ২০২০ /

সরকারি জনৈক কর্মকর্তা ময়মনসিংহ শহরে নতুন বাজার এলাকায় এক ফল ব্যবসায়ীর কাছ ১৫০ টাকা কেজি দরে ২ কেজি টকটকে পাকা আম ক্রয় করে বাসায় এনে কেটে দেখলেন সবগুলো আম কাঁচা। কৃত্রিমভাবে কেমিক্যাল দিয়ে অপরিপক্ক এ আম পাকানো হয়েছে। শুক্রবার (৮ মে) এ ঘটনাটি ঘটেছে।

জানা গেছে, ময়মনসিংহ শহরে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার জন্য ৩০ টাকা কেজির কাঁচা আম ক্রয় করে কেমিক্যাল মিশিয়ে কৃত্রিমভাবে পাকা বানিয়ে ১৫০ টাকা কেজি দরে মানুষের কাছে দেদারসে বিক্রি করছেন। এ বিষাক্ত আমে একদিকে মানুষের স্বাস্ব্য ঝুঁকি বাড়ছে অন্যদিকে প্রতারণার শিকার হচ্ছেন তারা।
উপ সহকারি কৃষি অফিসার শরিফুল ইসলাম জানান, আম একটি পুষ্টিকর ফল। একশ্রেণীর অসাধু ব্যবসায়ী কাঁচা আম সংগ্রহ করে বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে কৃত্রিমভাবে পাকা করে বাজারজাত করছে। এটা খুব দুঃখজনক ঘটনা।

তিনি বলেন এ কেমিক্যাল মিশ্রিত আম কেটে ঘণ্টা খানেক রাখার পর কালো হয়ে যায় এবং বাজার থেকে কেনার পর ঘরে রাখলে একদিনের মধ্যেই আম পঁচে যায়।

ডাঃ মুহম্মদ রবিউল ইসলাম জানান, কাঁচা আম কৃত্রিমভাবে পাকানোর জন্য বিষাক্ত পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। আর এ বিষাক্ত আমে মানুষের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

আপনার মতামত লিখুন :