কোপার সেরা গোলরক্ষক মার্টিনেজ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : রবিবার ১১ জুলাই, ২০২১ /

আর্জেন্টিনার মূল গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি করোনা আক্রান্ত হলে দলের প্রথম গোলরক্ষকের দায়িত্ব আসে এমিলিয়ানো মার্টিনেজে কাঁধে। দারুণ চ্যালেঞ্জ নিয়েছে উতরে গেছে তিনি। দলকে শিরোপা জেতানোর পেছনে তার অবদানই ছিল চোখে লাগার মতো। সেমি-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে তিনটি সেভ ও ফাইনালে ব্রাজিলের গোলমুখে শট রুখে গিয়ে আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন তিনি।

কোপার সেমি-ফাইনাল পর্যন্ত ১২ গোল করেছিল ব্রাজিল। এছাড়াও সবশেষ ২৪ ম্যাচে প্রতিপক্ষের জালে ৬১বার বল জড়ান নেইমার-ফিরমিনোরা। সেই ব্রাজিলের মাটিতে ব্রাজিলকে রুখে দেওয়ার কারিগর মার্টিনেজ। ফাইনালে নেইমার, রিচার্লিসনদের একবারও গোল করার সুযোগ দেননি তিনি। উল্টো বেশ কয়েকটি শট দারুণ দক্ষতার সঙ্গে রেখে দিয়েছে তিনি।

ব্রাজিলের এই আধিপত্য থামানোর পাশাপাশি পুরো আসরজুড়ে দুর্দান্ত গোলকিপিং করেছেন এমিলিয়ানো মার্টিনেজ। যার সুবাদে তার হাতেই উঠেছে কোপা আমেরিকার সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস। ফাইনালে পুরো ৯০ মিনিটে আর্জেন্টিনার গোলমুখে অন্তত ১৩টি শট নেয় ব্রাজিল। যার মধ্যে দুইটি ছিল লক্ষ্য বরাবর। বিশেষ করে ম্যাচের ৮৭ মিনিটের সময় ডি-বক্সের ভেতরে বাম পাশ থেকে বুলেট গতির শট নিয়েছিলেন গ্যাব্রিয়েল বারবোসা। দুর্দান্ত ক্ষিপ্রতায় সেই শট ঠেকান এমিলিয়ানো।

আপনার মতামত লিখুন :