গৌরীপুরের শ্যামগঞ্জে প্রতিদিন এক হাজার দুস্থ মানুষকে খাওয়ানো হচ্ছে খিচুড়ি

মশিউর রহমান কাউসার
প্রকাশিত : বুধবার ২৯ এপ্রিল, ২০২০ /

করোনা সংকট মোকাবেলায় ময়মনসিংহের গৌরীপুর উপজেলা শ্যামগঞ্জে প্রতিদিন এক হাজার কর্মহীন ও দরিদ্র মানুষকে খিচুড়ি খাওয়ানো হচ্ছে। স্থানীয় শতাধিক সমাজসেবকদের যৌথ আর্থিক সহযোগিতায় ১ম রমজান (২৫ এপ্রিল) থেকে শুরু হওয়া এ খিচুড়ি বিতরণ কর্মসূচী চলবে পুরো রমজান মাস। শ্যামগঞ্জ রেলওয়ে মাঠে মইলাকান্দা ইউনিয়ন আওয়ামীলীগ কার্যালয় প্রাঙ্গন থেকে প্রতিদিন বিকেল ৪ টায় এ খিচুড়ি বিতরণ শুরু হয়। এতে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন আওয়ামীলীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠনের স্থানীয় প্রায় অর্ধশত নেতা-কর্মী।

এ কর্মসূচীর পরিকল্পনাকারী আওয়ামীলীগ নেতা শ্যামগঞ্জের কৃতি সন্তান ফাইজুল হক শেখর জানান, লকডাউনের কবলে পড়ে কর্মহীন প্রতিটি পরিবারে খাবারের অভাব দেখা দিয়েছে। সরকারি ও ব্যক্তি পর্যায়ে খাদ্য সহায়তা পেতে দরিদ্র মানুষগুলো ছুটছেন খাদ্যের সন্ধানে। এতে কেউ পাচ্ছেন, আবার কেউ পাচ্ছেন না। আবার অনেকের রান্না করে খাবার তৈরির সামর্থ্য নেই।
এ পরিস্থিতিতে কর্মহীন ও দুস্থ মানুষের মাঝে প্রতিদিন একবেলা রান্না করা খিচুড়ি বিতরণের পরিকল্পনা করেন তিনি ও স্থানীয় আওয়ামীলীগ নেতা ফেরদৌস আহমেদ, শিক্ষক তাপস কুমার, সুজন পন্ডিত।

ফায়জুল হক শেখর বলেন, ‘মানুষ মানুষের জন্য’ এ স্লোগানে ১ম রমজান (২৫ এপ্রিল) থেকে এ খিচুরি বিতরণ কার্যক্রম শুরু করেন তারা চারজন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ কর্মসূচীর ছবি ভাইরাল হলে এতে সহযোগিতার হাত বাড়িয়ে দেন শ্যামগঞ্জের শতাধিক সমাজসেবক।
স্বেচ্ছাশ্রমে প্রতিদিন স্থানীয় এক হাজার অসহায় মানুষকে রান্না করা খিচুড়ি প্যাকেট করে বিতরণ করছেন আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এক্ষেত্রে প্রতিদিন বিকেলে ৭০০ মানুষ শ্যামগঞ্জ রেলওয়ে মাঠে উপস্থিত হয়ে খিচুড়ি প্যাকেট গ্রহন করেন এবং ৩০০ মানুষের ঘরে খিচুড়ি পৌঁছে দেন স্বেচ্ছাসেবকরা।
তিনি আরো বলেন, সপ্তাহে তারা ৫ দিন সবজি খিচুড়ি, ১ দিন চিকেন খিচুড়ি ও ১ দিন ডিম খিচুড়ি বিতরণ করে আসছেন। প্রতিটি প্যাকেটে খিচুড়ির পরিমাণ হচ্ছে ৮০০ শেকে ১০০০ হাজার গ্রাম। প্রতিদিন ১ হাজার মানুষের সবজি খিচুড়ি রান্না করতে তাদের খরচ হয় ১০ হাজার টাকা, চিকেন খিচুড়িতে ২৫ হাজার টাকা ও ডিম খিচুড়িতে খরচ হয় ১৬ হাজার টাকা। পুরো রমজান মাস পর্যন্ত তাদের এ কর্মসূচী অব্যাহত থাকবেন বলে জানান তিনি।

আপনার মতামত লিখুন :