গৌরীপুরে ছয় দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের শ্রদ্ধা নিবেদন

শাহজাহান কবির
প্রকাশিত : সোমবার ৭ জুন, ২০২১ /

ঐতিহাসিক ছয় দফা দিবসে ময়মনসিংহের গৌরীপুর উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ আওয়ামীলীগ গৌরীপুর উপজেলা শাখা ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা।

সোমবার ( ৭ জুন) সকাল ১১টার দিকে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ হেলাল উদ্দিন আহম্মেদ ও উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ও গৌরীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খানের নেতৃত্বে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে গৌরীপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি উত্তম সরকারের নেতৃত্বে ও জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ ও আব্দুল মুন্নাফ, উপজেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা রাবেয়া ইসলাম ডলি, উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি আলী আসগর সোহাগ, সিধলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রফিক, রামগোপালপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক জিয়ারুল, মাওহা ইউনিয়ন ছাত্রলীগ নেতা জাকির হোসেন আকন্দ, আনিসুর রহমান আপন প্রমুখ। এর আগে সকালে দলীয় কার্য্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বিকেলে দলীয় কার্য্যালয়ে ছয় দফা দিবসের আলোচনা সভা অনুষ্টিত হয়।

উল্লেখ্য যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি তাসখন্দ চুক্তি কেন্দ্র করে লাহোরে অনুষ্ঠিত সম্মেলনের সাবজেক্ট কমিটিতে ছয় দফা উত্থাপন করেন এবং পরের দিন সম্মেলনের আলোচ্যসূচিতে যাতে এটি স্থান পায় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেন। কিন্তু এই সম্মেলনে বঙ্গবন্ধুর এ দাবির প্রতি আয়োজকদের পক্ষ থেকে গুরুত্ব দেয়া হয়নি। তারা এ দাবি প্রত্যাখ্যান করে। প্রতিবাদে বঙ্গবন্ধু সম্মেলনে যোগ না দিয়ে লাহোরে অবস্থানকালে ছয় দফা উত্থাপন করেন।

বাঙালির স্বাধীনতাসহ শাসনতান্ত্রিক কাঠামো, রাষ্ট্রের প্রকৃতি ও সার্বভৌম ক্ষমতার দাবিসহ ৬ দফা দাবি পেশ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ আন্দোলন সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে।
এ আন্দোলনে পুলিশের গুলিতে ১১ জন শহীদ হন। গ্রেফতার করা হয় বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন জেলে তখন তার বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা করে পাকিস্তানি সরকার।

আপনার মতামত লিখুন :