ডেঙ্গুর প্রকোপ: ২৪ ঘন্টায় আক্রান্ত ২৬৭ জন

গৌরীপুর নিউজ
প্রকাশিত : বুধবার ৯ অক্টোবর, ২০১৯ /

সারাদেশে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির প্রবণতা দু‘দিন পর আবার কিছুটা কমেছে। গেল ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ডেঙ্গু রোগী ভর্তি কমেছে ৮১ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সোমবার ৭ অক্টোবর সকাল ৮টা থেকে মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬৭ জন নতুন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৬৩ জন ও ঢাকার বাইরে ২০৪ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। ৬ অক্টোবর সকাল ৮টা থেকে সোমবার (৭ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী ভর্তি ছিল ৩৪৮ জন। বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪৪৮ জন রোগী। আর ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৮৬৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে এ সব তথ্য জানা যায়। এদিকে খুলনায় ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত এক গৃহবধুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, ২৪ ঘন্টায় নতুন ভর্তি ও ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা ২৬৭ ও ২৭৮ জন। ঢাকায় নতুন ভর্তি ও ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা ৬৩ ও ৭০ জন। ঢাকার বাইরে নতুন ভর্তি ও ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা ২০৪ ও ২০৮ জন। সারাদেশে ছাড়পত্র প্রাপ্ত রোগীর সংখ্যা ৯৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, এ বছরের ৮ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৯০ হাজার ৫৪৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ হাজার ৯৮৭ জন। অর্থাৎ এখন পর্যন্ত ৯৮ শতাংশ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ১৯ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৪ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৫ জন ভর্তি হয়েছেন।

এছাড়াও বিএসএমএমইউতে ৭ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন, পিলখানায় বিজিবি হাসপাতালে ২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ১০ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৩৮ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন ও খুলনা বিভাগে ১০৬ জন, রংপুর বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে ২৩ জন, সিলেট বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরের ৮ অক্টোবর পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২৪২ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৮১ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

আপনার মতামত লিখুন :