তাপমাত্রা কমলেও শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

এই মৌসুমে দেশে কয়েক দফায় থেমে থেমে বয়ে গেছে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ। গত কয়েকদিন ধরে শীতের তীব্রতা আবার বেড়েছে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদফতর বলছে, মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তবে আজ দিনের তাপমাত্রা সামান্য বাড়বে।

সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

এতে আরও বলা হয়, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, রাতের এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এদিকে, ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আজ সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়াত প্রধানত শুষ্ক থাকতে পারে। মাঝারী থেকে ঘন কুয়াশা অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।