তৃতীয়-চতুর্থ শ্রেণির পদে জরুরি নিয়োগে কমিশন হচ্ছে?

গৌরীপুর নিউজ
প্রকাশিত : সোমবার ২৭ মে, ২০১৯ /

সরকারি চাকরিতে বেতন কাঠামোর ১১তম গ্রেড থেকে ২০তম গ্রেডের (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণি) বিদ্যমান শূন্য পদ জরুরিভাবে পূরণে কমিশন গঠন করা যায় কি-না তা পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২৭ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির শূন্য পদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠনের বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৩ মাসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) কে আট সদস্যের এই কমিটির সভাপতি করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সংস্কার), মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (সমন্বয়), জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের একজন প্রতিনিধি।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব (প্রশাসনিক সংস্থার) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

আদেশে বলা হয়েছে, কমিটি ১১তম গ্রেড থেকে ২০তম গ্রেডের বিদ্যমান শূন্য পদ জরুরি ভিত্তিতে পূরণের জন্য পৃথক কমিশন গঠন করা যায় কি-না সে বিষয়ে বিদ্যমান বিধি-বিধান পরীক্ষা-নিরীক্ষা করবে। কমিটি বিদ্যমান বিধি-বিধান পর্যালোচনা করে একটি অবস্থানপত্র প্রস্তুত করবে। কমিটি প্রয়োজনে যে কোনো সদস্যকে আন্তর্ভুক্ত করতে পারবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী, সরকারি চাকরিতে মোট পদ ১৭ লাখ ৬২ হাজার ২৮৯টি। এর মধ্যে প্রায় ৪ লাখ পদ শূন্য রয়েছে। শূন্য পদের মধ্যে ২ লাখ ৬ হাজার ৭৬০টি তৃতীয় এবং ৭৯ হাজার ২৬১টি চতুর্থ শ্রেণির পদ রয়েছে।

আপনার মতামত লিখুন :