দুর্গাপুরে বালুবাহী ট্রাক চলাচলা বন্ধ

প্রকাশিত: ৯:১৬ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২০

নেত্রকোনা জেলার দুর্গাপুরে বালু মহলের ইজারাদারগণের বিরুদ্ধে অতিরিক্ত হারে রয়্যালিটি গ্রহণের অভিযোগ ওঠেছে। ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি, নেত্রকোণা জেলা ট্রাক-কাভার্টভ্যান-ট্যাংকলরী মালিক সমিতি, ময়মনসিংহ জেলা মটরযান কর্মচারী ইউনিয়ন, নেত্রকোণা জেলা মটরযান কর্মচারী ইউনিয়ন এর সম্মলিত ভাবে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে দীর্ঘদিন যাবৎ দুর্গাপুর বালু মহলে ইজারাদার গণ সরকার কর্তৃক নির্ধারিত হারের চেয়ে ১০/১৫ গুণ বেশি হারে রয়্যালিটি গ্রহণ করে আসছে। যে কারণে অত্রাঞ্চলের বালুর দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে ফলে অত্রাঞ্চলের মূল্যবান এই সম্পদটি বাজারজাতে বাধার কারণে এর সাথে সংশ্লিষ্ট নির্মাণশিল্প বালু শ্রমিক,পরিবহণ মালিক শ্রমিকগণ দারুণ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

পরিবহণ শ্রমিকরা অতিরিক্ত রয়্যালিটি গ্রহণের প্রতিবাদ জানালে বিভিন্ন ভাবে লাঞ্চিত ও অত্যাচারের সম্মুখীন হচ্ছে। যাকে কেন্দ্র করে পরিবহন মালিক- শ্রমিকগণের মধ্যে দীর্ঘদিন যাবৎ অসন্তোষ বিরাজ করে আসছে। এ ব্যাপারে আশু ব্যবস্থা গ্রহণের জন্য ময়মনসিংহ-নেত্রকোণা জেলার পরিবহন সংঘঠন গুলো যৌথভাবে নেত্রকোণা জেলা প্রশাসক বরাবর অভিযোগ প্রদান ও যাতে সরকার কর্তৃক নির্ধারিত হারে রয়্যালিটি গ্রহণ করা হয় তার ব্যবস্থা গ্রহণের আবেদন জানানো হয়। জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয় এক সপ্তাহের মধ্যে ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করলেও আদতে কাজের কাজ কিছুই হয়নি।
এ বিষয়ে ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের হস্তক্ষেপ কামনা করেন তারা। এরপরও প্রত্যাশিত সমাধান না পাওয়ার পরিপ্রেক্ষিতে ময়মনসিংহ -নেত্রকোণা জেলার ৪ টি সমিতির সাধারণ মালিকরা ব্যবসা পরিচালনা ও শ্রমিকরা গাড়ী চালানোর অপারগতা প্রকাশ করায় ১২/০৭/২০ ইং তারিখ ময়মনসিংহ জিলা মটর মালিক সমিতি, ময়মনসিংহ জেলা মটর যান ককর্মচারী ইউনিয়ন, নেত্রকোণা জেলা ট্রাক-কাভার্ডভ্যান-ট্যাংকলরী মালিক সমিতি, নেত্রকোণা জেলা মটর যান কর্মচারী ইউনিয়ন এর নেতৃবৃন্দের মতামত ও সিদ্ধান্ত গ্রহণের প্রেক্ষিতে আগামী ১৫/০৭/২০ ইং তারিখ হতে নেত্রকোণা জেলার দুর্গাপুর উপজেলার সকল বালুবাহী ট্রাক গাড়ী বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।