দেশে এসে পৌঁছালো ভারতীয় ‘অক্সিজেন এক্সপ্রেস’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : রবিবার ২৫ জুলাই, ২০২১ /

ভারতীয় তরল মেডিকেল অক্সিজেন আসতো স্থলপথে। এই প্রথম ১০টি কনটেইনারে দুইশ’ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস’ বাংলাদেশে পৌঁছেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে করোনা মোকাবেলায় এই উদ্যোগ নিয়েছে ভারত সরকার।
শনিবার (২৪ জুলাই) রাত ১০টায় দুইশ’ টন অক্সিজেন নিয়ে ভারতীয় অক্সিজেন এক্সপ্রেসটি বেনাপোল রেলস্টেশনে এসে পৌঁছায়। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগজ্ঞের উদ্দেশ্যে রওয়ানা হবে। ওখানে খালি করে ট্রেনটি আবারও ফিরে যাবে ভারতে। অক্সিজেনের আমদানিকারক লিন্ডে বাংলাদেশ এবং রফতানিকারক লিন্ডে ইন্ডিয়া।
২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর এই প্রথম কোনো প্রতিবেশী দেশে ‘অক্সিজেন এক্সপ্রেস’ পাঠালো ভারত সরকার। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করা হয়েছিল। এর ফলে দ্রুত ও স্বল্প খরচে অক্সিজেন পৌঁছে যাবে বিভিন্ন হাসপাতালে। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুত উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।
ভারতের তথ্য অধিদপ্তরের এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে দুইশ’ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রদহরপুরের টাটায় একটি ইনডেন্ট স্থাপন করা হয়। এর আগে টাটা চক্রদহরপুর রেলওয়ে বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে দুইশ’ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহনের চাহিদা জানায়।
শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে দুইশ’ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়। পরে বিশেষ ট্রেনটি বেনাপোল বন্দরের উদ্দেশ্যে রওয়ানা দেয়।
অক্সিজেন এক্সপ্রেসটি শনিবার রাত ১০টায় বেনাপোল রেলস্টেশনে এসে পৌঁছালে আমদানীকারকের মনোনিত সি এন্ড এজেন্ট মেসাস্ সারথী এন্টার প্রাইজ কাস্টম অফিস থেকে দ্রুত ছাড়িয়ে বঙ্গবন্ধু পশ্চিম রেলওয়ে ষ্টেশনের উদ্দেশ্যে তা প্রেরণ করে।
মেসার্স সারথী এন্টারপ্রাইজ এর কাজী কামরুল ইসলাম জানান, করোনায় অনেক মানুষ আক্রান্ত। তাই চালানটি দ্রুত ছাড়াতে কাস্টমে তিনি নিজে উপস্থিত হন। এ ব্যপারে বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান আন্তরিকতার কারণে তা দ্রুত ছাড়িয়ে আনা সম্ভব হয়েছে।
বেনাপোল রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার পারভিন খাতুন জানান, এই প্রথম দুইশ’ টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ নামের একটি বিশেষ ট্রেন বেনাপোলে এসেছে। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বিশেষ ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগজ্ঞের উদ্দেশ্যে ছেড়ে যাবে।
বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার কল্যাণ মিত্র জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সাথে সাথে দ্রুততার সাথে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেওয়া হবে। ঈদের ছুটির মধ্যে অক্সিজেনসহ জরুরি সামগ্রী আমদানিতে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতায় কাস্টমস সব সময় প্রস্তুত রয়েছে।
উল্লেখ্য, ঈদের ছুটির মধ্যে বিশেষ ব্যবস্থায় গত বুধবার (২১ জুলাই) বিকালে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয় ১৮০ মেট্রিক টন অক্সিজেন। দেশে করোনার চিকিৎসা খাতে অক্সিজেনের চাহিদা বাড়ায় বাংলাদেশের আমদানিকারকরা ১১টি ট্যাংকারে এ অক্সিজেন আমদানি করেন।

আপনার মতামত লিখুন :