দেড় বছর আগে ভিজিডি কার্ড হলেও গৌরীপুরে চাল পাচ্ছেনা ১৫ নারী

স্টাফ রিপোর্টার
প্রকাশিত : মঙ্গলবার ২ জুন, ২০২০ /

১৭ মাস আগে ভিজিডি সুবিধাভোগীর তালিকাভুক্ত হয়েও ১৫ জন নারীর ভাগ্যে জুটেনি তাদের প্রাপ্য বরাদ্দের চাল। অভিযোগ ওঠেছে তাদের নামে বরাদ্দকৃত চাল ভাগ বাটোয়ারা করে নিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও মাতাব্বররা। ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বোকাইনগর ইউনিয়নে। এ ব্যাপারে ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন।
এছাড়াও ঈদের আগেই এ ইউনিয়নে দুই মাসের (এপ্রিল-মে) ভিজিডির বরাদ্ধকৃত চাল উত্তোলন হলেও অজ্ঞাত কারনে চাল পাননি ৩২৮ জন ভিজিডি কার্ডধারী। এ ঘটনায় উপকারভোগীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ভুক্তভোগীদের লিখিত অভিযোগে প্রকাশ, ভিজিডির তালিকাভুক্তি কথা বলে বোকাইনগর ইউনিয়নের বিভিন্ন গ্রামের ১৫ জন নারীর কাছ থেকে ২০১৮ সনে জাতীয় পরিচয়পত্র ও ছবি নেন স্থানীয় জনপ্রতিনিধি ও মাতব্বরগণ। পরে দীর্ঘ দিনেও তাদের তালিকাভুক্ত হওয়ার কোনো খবর না থাকায় ওই নারীরা স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে খোঁজ নিলে তাদেরকে জানানো হয় এখনও কার্ড হয়নি। তালিকাভুক্ত হলেই তাদের জানানো হবে।
এদিকে ভুক্তভোগীরা অতি সম্প্রতি জানতে পারেন যে তারা ভিজিডির তালিকাভুক্ত সুবিধাভোগী। অথচ তাদের নামে বরাদ্দকৃত চাল জনপ্রতিনিধি ও মাতাব্বরগণ নিয়মিত উত্তোলন করে তা আত্মসাৎ করছেন। এ অনিয়ম-দুর্নীতির খবর জানাজানি হলে তারা উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধরের নিকট লিখিত অভিযোগ দায়ের করেন।

এ বিষয়ে বোকাইনগর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ হাবিবুল্লাহ সাংবাদিকদের জানান বলেন, ‘অভিযোগকারী নারীরা যে চাল পায়না তা আমার জানা নেই। যদি আগে জানাইতো তাহলে একটা ব্যবস্থা করা যেতো। এখন খোঁজ নিবো।’
এদিকে এপ্রিল-মে মাসের বরাদ্ধের চাল বিতরণ প্রসঙ্গে তিনি জানান,‘এইডা তো আমার মনে নেই। দেইখ্যা জানাইতে অইবো।’
এপ্রিল-মে বরাদ্দ প্রসঙ্গে গৌরীপুর খাদ্য গোদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিদ্ধার্থ শংকর তালুকদার জানান, যথা সময়েই চেয়ারম্যান দুই মাসের বরাদ্ধ উত্তোলন করে নিয়ে গেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সেঁজুতি ধর সাংবাদিকদের জানান জানান, বরাদ্ধ বঞ্চিত নারীদের একটি অভিযোগ তাঁর কাছে পৌঁছেছে। তদন্তের জন্য মহিলা বিষয়ক কর্মকর্তাকে দেওয়া হয়েছে।

উপজেলা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা বেগম আকন্দ সাংবাদিকদের জানান, জুন ফাইনালের কারনে সময় পাচ্ছি না। তবে ভুক্তভোগী নারীদের ডেকে এনে কথা শুনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি জানান।

আপনার মতামত লিখুন :