ধসে পড়ার শঙ্কায় গৌরীপুর শেখ রাসেল স্টেডিয়ামের গ্যালারি

স্টাফ রিপোর্টার
প্রকাশিত : রবিবার ১৩ অক্টোবর, ২০১৯ /

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামের দর্শক গ্যালারি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে জরাজীর্ণ গ্যালারিটি এখন কোনোমতে দাঁড়িয়ে আছে। যেকোনো সময় গ্যালারিটি ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় লোকজন জানান, ঝুঁকিপূর্ণ হওয়ায় গ্যালারিতে বসে দর্শকদের খেলা উপভোগ করতে কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু অধিকাংশ দর্শক সেটা মানেন না। ফলে যেকোনো মুহূর্তে গ্যালারি ধসে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

উপজেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা যায়, ১৯৮৩ সালে ক্রীড়া ও সংস্কৃতি তহবিলের অর্থায়নে স্টেডিয়ামের গ্যালারিটি তৈরি করা হয়। দীর্ঘ ৩৬ বছরের মধ্যে বিভিন্ন সময় সরকারের পালাবদল হয়েছে। কিন্তু স্টেডিয়ামের গ্যালারির কোনো ধরনের সংস্কার হয়নি।

সরেজমিন দেখা যায়, স্টেডিয়ামের গ্যালারিটির নিচের অংশ মাটিতে দেবে গেছে। পলেস্তারা খসে বেরিয়ে এসেছে রড। গ্যালারির তৃতীয় ও চতুর্থ সিঁড়ির অর্ধেক অংশ ভেঙে পড়ে গেছে। ছাদসহ গ্যালারির প্রথম, দ্বিতীয় ও পঞ্চম সিঁড়ির বিভিন্ন জায়গায় কয়েক মিটার লম্বা কংক্রিটের অংশ ধসে পড়ে গিয়ে বড় সুরঙ্গের মতো সৃষ্টি হয়েছে। পিলারগুলোর অবস্থা আরও নাজুক। বিভিন্ন অংশে দীর্ঘ ফাটলসহ প্রতিদিনই গ্যালারির ছাদের পলেস্তার ও কংক্রিটের বিভিন্ন অংশ খসে পড়ছে। সংস্কারের অভাবে ভেঙ্গে পড়ছে স্টেডিয়ামের সীমানা প্রাচীরের বিভিন্ন অংশ।

এলাকাবাসী জানান, প্রতি বছর এই স্টেডিয়ামে স্বাধীনতা দিবস ও বিজয় দিবসের কুচকাওয়াজ প্রদর্শনী থেকে শুরু করে বিভিন্ন স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, ফুটবল, ক্রিকেট, হা-ডু-ডু টুর্নামেন্টসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও বড় বড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তখন স্টেডিয়ামের গ্যালারি দর্শকের উপস্থিতিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে। এসময় নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও অনেকটাই জীবনের ঝুঁকি নিয়ে দর্শকরা গ্যালারিতে বসে খেলা উপভোগ করেন।

উপজেলা ক্রীড়া সংস্থার সাবেক যুগ্ম সম্পাদক সুপ্রিয় ধর বাচ্চু বলেন, যথাযথ মেরামত ও সংস্কারের অভাবে গ্যালারির অবস্থা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। অবিলম্বে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে খেলা চলাকালীন গ্যালারি ধসে পড়ে দর্শকদের প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে।

উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিম বলেন, ঝুঁকিপূর্ণ হওয়ায় স্টেডিয়ামের গ্যালারি নিলামে বিক্রির উদ্যোগ নেয়া হচ্ছে। নতুন দর্শক গ্যালারী নির্মাণের প্রস্তাবনাও সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে।

আপনার মতামত লিখুন :