ধান কাটার মজুরী দিয়ে অসহায়দের মাঝে ঈদ উপহার

ওবায়দুর রহমান
প্রকাশিত : শনিবার ২৩ মে, ২০২০ /

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের তারুন্দিয়া ইউনিয়নের ‘বঙ্গবন্ধু স্মৃতি সাংস্কৃতিক জোট ও সমাজকল্যাণ সংস্থা’র উদ্যোগে ধান কাটার মজুরীর টাকা দিয়ে ২১৫টি অসহায় পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করেছে।

করোনা সংকটে কৃষকরা যখন শ্রমিকের অভাবে তাদের ধান কাটতে বিপদগ্রস্থ হয়ে পড়েছিলো ঠিক সেই মুহুর্তে ‘বঙ্গবন্ধু স্মৃতি সাংস্কৃতিক জোট ও সমাজকল্যাণ সংস্থা’র নেতৃবৃন্দ ও সদস্যরা সম্মিলিতভাবে কৃষকদের ধান কেটে দেয়। এ সময় কৃষকদের ১০ শতক জমির ধান কাটতে ৮শ টাকা করে মজুরী দিতে হতো। কিন্তু উল্লেখিত সংস্থার সদস্যরা ৮শ টাকার পরিবর্তে ৫শ টাকায় ১০ শতক জমির ধান কেটে দেয়। এতে করে ১৭ দিনে তাদের আয় হয় ৫৬ হাজার টাকা।

অপরদিকে বিপদগ্রস্থ কৃষকদের ধান কাটার মজুরী কম দেয়ায় তারা আর্থিকভাবে লাভবান হয় ৩৩ হাজার ৬শ টাকা। পরে ওই সংস্থার সদস্যরা ধান কাটার মজুরী’র আয়কৃত টাকার সাথে আরো ৯ হাজার টাকা যোগ করে মোট ৬৫ হাজার টাকায় ঈদ উপহার ক্রয় করে তা অসহায়দের মাঝে ঈদ উপহার হিসেবে বিতরণ করেন।
ঈদ উপহারের মাঝে ছিলো ১ কেজি আতব চাল, ১ কেজি চিনি, ৫শ গ্রাম সেমাই, ৫শ গ্রাম পিঠা তৈরীর চিপস, আধা লিটার সয়াবিন তেল ও ১টি সাবান। বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, তারুন্দিয়া ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান মোঃ আব্দুল হালিম, সাখুয়া আদর্শ বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সালাহ উদ্দিন মাহমুদ, ঈশ্বরগঞ্জ প্রাণী সম্পদ হাসপাতালের ফিল্ড এ্যাসিস্টেন্ট মাহমুদুল হাসান রাজীব, পল্লী সঞ্চয় ব্যাংকের শাখা ব্যবস্থাপক আতিকুল ইসলাম, তারুন্দিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ফরিদ খাঁন, স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহবায়ক বাবুল আলম, যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক খায়রুল কবির উজ্জল, যুবলীগের সাবেক আহবায়ক সদস্য সোহেল রানা, দেলোয়ার হোসেন, সোলেমান খোকন, নজরুল ইসলাম, তারুন্দিয়া ইউনিয়নের ১ ও ২নং ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল ইসলাম, আল-আমিন, সংগঠনের আহবায়ক মাহবুব অর রশিদ মামুন মাস্টার, আহবায়ক সদস্য ছোট রাঘবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক আনিসুর রহমান, সদস্য সবুজ, সুমন, রয়েল, মাখন, বাপ্পি সরকার, মাসুদ, খোকন, মিজান, মামুন, গিরিধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক জাহাঙ্গীর আলম প্রমুখ।

সংগঠনের আহবায়ক সদস্য আনিসুর রহমান বলেন, প্রাকৃতিক দুর্যোগে সহায় সম্বলহীন কৃষকদের একটু সহায়তা করেছি এবং যা পেয়েছি তা দিয়ে এ এলাকার অসহায়দের পাশে দাঁড়িয়েছি।’

আপনার মতামত লিখুন :