কিংবদন্তি ফুটবলার জার্ড মুলারের বিদায়

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : রবিবার ১৫ আগস্ট, ২০২১ /

কিংবদন্তি ফুটবলার জার্ড মুলারের বিদায়। ৭৫ বছর বয়সে জার্মানি ও বায়ার্ন মিউনিখ কিংবদন্তির মৃত্যু হয়। জার্মান সময় আজ সকালে তিনি মৃত্যবরণ করেন। জার্মানির হয়ে ১৯৭৪ সালে বিশ্বকাপ জিতেছিলেন এই কিংবদন্তি। আর সেই বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাও ছিলেন মুলার।
রোববার (১৫ আগস্ট) বায়ার্ন মিউনিখ অফিসিয়াল এক বিবৃতিতে জার্ড মুলারের মৃত্যুর খবর নিশ্চিত করে।
বিবৃতিতে বায়ার্ন জানায়, আজ বায়ার্ন মিউনিখ গোটা বিশ্বের সঙ্গে থমকে গেছে। জার্মানির সর্বোচ্চ সফল দল এবং তাদের সমর্থকরা জার্ড মুলারের মৃত্যুতে আমরা শোকার্ত। আজ রোববার সকালে ৭৫ বছর বয়সে মারা যান মুলার।
২০১৫ সালে আলজেইমার রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। তবে এরপর থেকেই বিশেষায়িত হাসপাতালে তিনি চিকিৎসা নিয়ে আসছিলেন।
বিবৃতিতে বায়ার্ন আরও জানায়, মুলার বায়ার্ন মিউনিখ এবং জার্মান জাতীয় দলের হয়ে ইতিহাস গড়েছেন। তিনি বাভারিয়ানদের হয়ে ৬০৭টি প্রতিযোগিতামূলক ম্যাচে করেছেন ৫৬৬টি গোল। এর মধ্যে বুন্দেস লিগাতেই করেছেন রেকর্ড ৩৬৫টি গোল। সেই সঙ্গে মোট সাতবার জিতেছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। জার্মান জাতীয় দলের হয়ে ৬২টি ম্যাচে ৬৮ গোল করেছেন মুলার।
২০১২ সালে লিওনেল মেসি ছাড়িয়ে যাওয়ার আগে পর্যন্ত এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ গোলের রেকর্ডটি মুলারেরই ছিল। রেকর্ড গড়া ৮৫ গোল তিনি করেছিলেন ১৯৭২ সালে।
১৯৭৪ সালে বিশ্বকাপজয়ী জার্মান দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য মুলার। ১৯৭২ সালে তিনি জার্মানির হয়ে জিতেছেন ইউরো। দুটি বিশ্বকাপ খেলে (১৯৭০ ও ১৯৭৪) তার গোলসংখ্যা ১৪। ৭৪’র বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জিতে শিরোপা জিতেছিল জার্মানি। সে ম্যাচের জয়সূচক গোলটি ছিল তার। ২০০৬ বিশ্বকাপের আগ পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা মুলার ১৯৭০ সালে জিতেছেন ব্যালন ডি’অর।
কিংবদন্তি মুলারকে হারিয়ে শোকার্ত বায়ার্ন প্রেসিডেন্ট হার্বার্ট হাইনার। তিনি বলেন, ‘আজ আমরা অনেক শোকার্ত। আজ বায়ার্নের জন্য খুবই কষ্টকর একটু দিন। জার্ড মুলার ইতিহাসের সেরা স্ট্রাইকার। এবং সেই সঙ্গে তিনি একজন অসাধারণ মানুষ ছিলেন। আমরা সবাই তার পরিবারের প্রতি সহমর্মিতা জানাই।

আপনার মতামত লিখুন :