ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের খেলা স্থগিত

অনলাইন ডেক্স
প্রকাশিত : সোমবার ৬ সেপ্টেম্বর, ২০২১ /

ব্রাজিল-আর্জেন্টিনার খেলা মানেই বাড়তি উত্তেজনা, গত ম্যাচেও তার ব্যতিক্রম হয়নি। রেফারির বাঁশিতে খেলা শুরুও হলো, তবে খেলা শুরুর সাত মিনিটের মাথায় ম্যাচ রেফারি খেলা স্থগিতের ঘোষণা দিল। হ্যাঁ, এমনটাই ঘটেছে ফুটবল বিশ্বের সবচেয়ে রোমাঞ্চকর এক লড়াইয়েই। সুপার ক্লাসিকোতে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই মাঠে গড়াতেই স্থগিতের ঘোষণা আসে।

লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল রোববার রাতেই, অফিসিয়াল বিবৃতিতে জানায়, ম্যাচ রেফারি স্থগিত করে দিয়েছে ফিফা আয়োজিত বিশ্বকাপ বাছাই পর্বের এই ম্যাচ।

‘ম্যাচ রেফারি ও ম্যাচ কমিশনার ফিফার শৃঙ্খলা কমিটির কাছে এ নিয়ে প্রতিবেদন দেবে। তার উপর ভিত্তি করে পরবর্তী করণীয় ঠিক করা হবে। এই প্রক্রিয়া বর্তমান নিয়ম দৃঢ়ভাবে অনুসরণ করেই এগোবে। বিশ্বকাপ বাছাই পর্ব ফিফার প্রতিযোগিতা। এ ব্যাপারে সকল সিদ্ধান্ত ক্ষমতা আছে কেবল ওই প্রতিষ্ঠানেরই।’—বিবৃতিতে জানায় কনমেবল।

আর্জেন্টিনার খেলোয়াড়রা কোয়ারেনটাইন নিয়মভঙ্গ করায় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা খেলা স্থগিতের নির্দেশনা দেয়। মুলত ইংলিশ প্রিমিয়ার লিগের খেলোয়াড়রা ইংল্যান্ড থেকে ব্রাজিলে এসে কোয়ারেনটাইন নিয়ম না মেনেই ম্যাচ খেলতে নামে আর এতথ্য কানে যেতেই তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেয় ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা।

ম্যাচ শুরু হলেও মাত্র সাত মিনিটের মাথায় তা স্থগিত হয়ে যাওয়ায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লাদিও তাপিয়া।

তিনি বলেন, ‘আজ যা ঘটেছে তা ফুটবলের জন্য খুব দুর্ভাগ্যজনক। খেলাটির ভাবমূর্তির জন্য এটি খুবই খারাপ হলো। চার জন মানুষ একটি নোটিশ দিতে খেলার বিঘ্ন ঘটাল এবং কনমেবল খেলোয়াড়দের লকার রুমে চলে যেতে বলল। কেউ কোনো মিথ্যে বলতে পারবে না। কারণ, স্বাস্থ্য নিয়ে আইন রয়েছে যার অধীনে লাতিন আমেরিকার টুর্নামেন্টগুলোর খেলা হয়। প্রতিটি দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ এই প্রটোকল অনুমোদন করে আর এটি পুরোপুরি মেনে চলেছি।’

এদিকে সুপার ক্লাসিকো স্থগিত হয়ে যাওয়ায় হতাশ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিও। তিনি বলেন, ‘কি ঘটেছে দেশবাসীকে জানাতে আমি এখানে এসেছি। এটা আমাকে খুব ব্যথিত করছে। আমি কাউকে দোষারোপ করতে আসিনি। তবে যদি কিছু ঘটেও থাকে সেটার জন্য বিঘ্ন ঘটানোর সময় এটা ছিল না।’

স্কালোনি জানিয়েছেন, প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের ব্রাজিল ম্যাচে খেলা নিয়ে আপত্তির কথা তাদের কেউ জানায়নি।

‘কোনো সময়েই আমাদের জানানো হয়নি, এরা খেলতে পারবে না। আমরা ম্যাচটা খেলতে চেয়েছিলাম, ব্রাজিলিয়ান ফুটবলাররাও।’—যোগ করেন স্কালোনি।

স্থগিত হয়ে যাওয়া এই ম্যাচটি আবার কবে মাঠে গড়াবে তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি।

স্থগিত হওয়া ম্যাচের পরেও লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপে শীর্ষে আছে ব্রাজিল। সাত ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, সমান ম্যাচে আর্জেন্টিনা ১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে। আর আট ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে তিনে ইকুয়েডর, সমান ম্যাচে ১২-এ চারে উরুগুয়ে।

 

আপনার মতামত লিখুন :