মুক্তিযোদ্ধা ও শিক্ষাবিদ আমির চৌধুরী আর নেই

জেলা প্রতিনিধি
প্রকাশিত : শুক্রবার ১৬ অক্টোবর, ২০২০ /

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, ক্রীড়া সংগঠক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক আমির আহমেদ চৌধুরী রতন (৭৭) আর নেই।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাত সোয়া ১১টার দিকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবুল।

তিনি বলেন, আমির আহমেদ চৌধুরী ছিলেন মানুষ গড়ার কারিগর। তার ৭৭ বছর জীবনের ৫৬ বছর কাটিয়েছেন শিক্ষকতা করে। বর্তমানে তিনি জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন। এছাড়াও তিনি সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করেছিলেন।

শুক্রবার বেলা ১১টায় ময়মনসিংহ ঈদগাহ ময়দানে জানাজা শেষে পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী নিজ বাড়ি ফেনীতে তাকে দাফন করা হবে। তিনি স্ত্রী, এক ছেলে ও মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আমির আহমেদ চৌধুরী রতন ফেনীর ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের হাসানপুর চৌধুরীবাড়িতে জন্মগ্রহণ করেন। জন্মের পরই বেড়ে ওঠা, পড়াশোনা ময়মনসিংহ শহরেই। শিশুকাল থেকে বর্তমান সময় পর্যন্ত তার ঠিকানা শহরের মহারাজা রোড।

১৯৫৬ সালে তিনি সিটি কলেজিয়েট স্কুল থেকে দ্বিতীয় বিভাগে মেট্রিক পাস করেন। এরপর ১৯৫৮ সালে আনন্দমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট ও ১৯৬০ সালে একই কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মেধাতালিকায় নবম স্থান নিয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

তার ৫৬ বছরের শিক্ষকতা জীবনের শুরু ১৯৬৪ সালে ময়মনসিংহের গৌরীপুর কলেজে অধ্যাপনার মাধ্যমে। গৌরীপুর কলেজে তিনি ছিলেন ১৯৮৩ সাল পর্যন্ত। এরপর যোগ দেন ময়মনসিংহের মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে।

বর্তমানে তিনি মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের রেক্টর ছিলেন। তার যোগ্য নেতৃত্ব, দক্ষতা ও পরিশ্রমের ফলেই ময়মনসিংহের মুকুল নিকেতন আজ দেশসেরা বিদ্যালয়গুলোর একটি।

আপনার মতামত লিখুন :