মেদভেদেভের কাছে রাশিয়ান তারকা জোকোভিচের স্বপ্নভঙ্গ!

স্পোর্টস ডেক্স
প্রকাশিত : সোমবার ১৩ সেপ্টেম্বর, ২০২১ /

ইউএস ওপেনে ডানিল মেদভেদেভকে হারাতে পারলেই ইতিহাস রচনা হত নোভাক জোকোভিচের। পুরুষদের এককে সর্বোচ্চ সংখ্যক গ্র্যান্ড স্ল্যাম জয় সেই সঙ্গে বছরের চারটি গ্র্যান্ড স্ল্যামের সবকটি জয়ের রেকর্ডও। কিন্তু রাশিয়ান তারকা মেদভেদেভ জোকোভিচের সেই স্বপ্ন পূর্ণ হতে দিলেন না।

জোকারকে ইউএস ওপেনের ফাইনালের প্রথম তিন সেটে হারিয়ে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন মেদভেদেভ। ৬-৪, ৬-৪ এবং ৬-৪ সেটে জোকোভিচকে হারিয়ে এই কীর্তি গড়েন তিনি।

চলতি বছরেই অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জোকোভিচের কাছে হারের বদলাটাই যেন নিলেন ইউএস ওপেনের ফাইনালে। অস্ট্রেলিয়ান ওপেনে ৫-৭, ২-৬, ২-৬ সেটে হারিয়েছিলেন গ্র্যান্ড স্ল্যাম মেদভেদেভ।

এর আগে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ২০১৯ আসরে রাফায়েল নাদালের কাছে হেরে স্বপ্ন ভেঙেছিল ২৫ বছর বয়সী মেদভেদেভের। আর গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হেরেছিলেন জোকোভিচের বিপক্ষে।

জোকোভিচের সামনে ইতিহাস গড়ার হাতছানি ছিল এবার।  মেদভেদেভকে হারাতে পারলে ছেলেদের এককে প্রথম খেলোয়াড় হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিততেন জোকোভিচ।

গত জুলাইয়ে উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়ে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতে রেকর্ডের চূড়ায় থাকা সুইজারল্যান্ডের রজার ফেদেরার ও স্পেনের রাফায়েল নাদালের পাশে বসেন জোকোভিচ। এবার তার সামনে সুযোগ ছিল রেকর্ডটি নিজের করে নেওয়ার।

আরও এক কীর্তির সামনে এ বছরের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তোলা জোকোভিচ। এর আগে ২০২১ সালের অস্ট্রেলিয়ান ওপেনে রাশিয়ান দানিল মেদভেদেভকে, ফ্রেঞ্চ ওপেনে গ্রিসের স্তেফানো সিতসিপাসকে, উইম্বলডনে ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে তিনটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন জোকোভিচ।

এর আগে ক্যারিয়ারে কখনোই বছরের চারটি গ্র্যান্ড স্ল্যামের সবকটি নিজের ঝুলিতে তুলতে পারেননি জোকোভিচ। ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি ছিল জোকারের। কিন্তু শেষ পর্যন্ত মেদভেদেভের সামনে দাঁড়াতেই পারলেন না বিশ্বের এক নম্বর তারকা।

 

আপনার মতামত লিখুন :