ময়মনসিংহে নতুন এমপিওভুক্ত হলো ৫৪ শিক্ষাপ্রতিষ্ঠান (তালিকা সহ)

জেলা প্রতিনিধি
প্রকাশিত : বুধবার ২৯ এপ্রিল, ২০২০ /

শিক্ষা মন্ত্রণালয় এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করেছে। যার মাঝে রয়েছে ময়মনসিংহের ৫৪ শিক্ষাপ্রতিষ্ঠান। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান সাক্ষরিত আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তালিকায় নিম্ন মাধ্যমিকের তালিকায় ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল এন্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি সহ মোট এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

যেখানে ময়মনসিংহ জেলায় নিম্ন মাধ্যমিকের তালিকায় ৭, মাধ্যমিকের তালিকায় ৪৩, কলেজ পর্যায়ের তালিকায় ১ হাজী কাসেম আলী কলেজ এবং ডিগ্রি পর্যায়ের তালিকায় ৩ টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের চূড়ান্ত তালিকা এখনও প্রকাশ করা হয়নি বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, কলেজ, স্কুল ও কলেজ এবং ডিগ্রি পর্যায়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

আরও বলা হয়েছে, জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। তবে শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা ও অভিজ্ঞতা নিয়োগকালীন সময়ের বিধিবিধান, পরিপত্র, জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী প্রযোজ্য হবে। যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে, তাদের মধ্যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে।

গত বছরের পহেলা জুলাই থেকে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি সুবিধা প্রদান করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে এসব প্রতিষ্ঠান ও শিক্ষকদের কাগজপত্র যাচাই করে কোড নম্বর দিতে বলা হয়েছে।

এদিকে মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তাদের বুধবার (২৯ এপ্রিল) নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর গত বছর ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতনভাতা পাওয়ার কথা। কিন্তু, এমপিও তালিকা প্রকাশ করলেও বেতন ছাড়ের আদেশ জারি করছে না শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, প্রতিষ্ঠানের কোড দেয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন।
শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, খুব দ্রুতই শিক্ষক-কর্মচারীদের বেতনভাতা পরিশোধ করা হবে।

নিম্ন মাধ্যমিকের তালিকা দেখতে ক্লিক করুন

মাধ্যমিকের তালিকা দেখতে ক্লিক করুন

স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ের তালিকা দেখতে ক্লিক করুন

কলেজ পর্যায়ের তালিকা দেখতে ক্লিক করুন

ডিগ্রি পর্যায়ের তালিকা দেখতে ক্লিক করুন

আপনার মতামত লিখুন :