যাদুর জগ‌তে অনন্য ম্যা‌জি‌শিয়ান ইকবাল পাশা স্টাফ রি‌র্পোটার সরকা‌রি চাকুরীর পাশাপা‌শি যাদুর জগ‌তে অনন্য দৃষ্টান্ত স্থাপন ক‌রেছেন ম্যাজিশিয়ান ইকবাল পাশা। বি‌ভিন্ন সামা‌জিক ও সাংষ্কৃ‌তিক অঙ্গ‌নে যাদু প্রদর্শন করে তি‌নি বেশ জন‌প্রিয়তা অর্জন করেছেন। প্র‌তি প্রোগ্রা‌মে তার উপ‌স্থি‌তি দর্শক‌দের মুগ্ধ ক‌রে। তি‌নি যাদুর মো‌হে দর্শক‌দের আকৃষ্ট করার ক্ষমতা রা‌খেন। চাকুরীর ফা‌কে ফা‌কে পে‌লে তি‌নি ম্যা‌জিক নি‌য়ে ব্যস্ত সময় পার করেন। ছু‌টি পে‌লেই তি‌নি ঘু‌রে বেড়ান টেকনাপ থে‌কে তেতু‌লিয়ার বিভিন্ন সামা‌জিক - সাংস্কৃ‌তিক প্রোগ্রা‌মে। প্র‌তি‌নিয়ত তার দর্শক প্রিয়তা বাড়‌ছে। দেশ বি‌দে‌শে তার অসংখ্য ছাত্র য‌াদু বিদ্যায় দ্বী‌ক্ষিত হ‌য়ে স্থানীয় ও জাতীয় পর্যা‌য়ে বেশ সুমাণ কু‌ড়ি‌য়ে‌ছেন। ম্যা‌জি‌শিয়ান ইকবাল পাশা ১৯৭৯ সালে কিশোরগঞ্জ জেলা কটিয়াদী থানা ভাংনাদী গ্রামে জন্ম গ্রহন করেন। পিতা মোঃ মুনসুর আলী একজন চাকরী করতেন আদমজি জুট মিলে মাতা মোছাঃ নুজাহান বেগম গৃহিণী । দুই বোন ও এক ভাই এর মাঝে তিনি মেঝো।ছোট বেলা গ্রামের বেদেনীদের খেলা ও মেলায় তাসের খেলা দেখে যাদুর প্রতি ভালোবাসা। ১৯৮৮ সালে বিডিআর বর্তমান বিজিবি এর এক সদস্য শাহআলম থেকে দু একটি যাদু শিখেন। ১৯৮৯ সাল থেকে প্রতারণার শিকার হয়ে ১৯৯৮ পর্যন্ত যাদু থেকে দুরে সরে দাঁড়ান।পরে উলফাত স্যারের সততায় আবার যাদুতে আসেন। ২০০৭ থেকে২০০৮ সাল এক বছর আফ্রিকার লাইব্রেরিয়ায় অসংক্ষ যাদুর শো করে তৎকালীন এ্যালেন জংশন চার্লি জাতি সংগের মহা সচিব এর সামনে এবং লাইব্রেরিয়ার প্রসিডেন্ট সহ সবার রিদয়ে জ্বর তুলেন। ২০০৮ সালে দেশে ফিরে অশীম কুমার শীল এর কাছে আবার হাতে খড়ি হয়ে ২০০৯ সালে প্রথম প্রতিযোগিতায় স্বর্ন পদক জয় করেন নন্দিত যাদুকর শাহীন স্যারের বিচারকে ।২০১১, ১৩ ১৫ ১৭ দুটি করে স্বর্ন জয় করেন।এবং বাংলাদেশ সেনাবাহিনীর শ্রেষ্ঠ যাদুকর হওয়ার গৌরব অর্জন করেন।বর্তমানে বাংলাদেশ যাদুকর পরিষদের সহ সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ যাদুকর ঐক্য পরিষদের সেক্রটারি পদে নিযুক্ত আছেন। তাছাড়া হকি তে গোল্ড ১ টি বক্সিং এ লাইট ওয়েট এ তিনটি গোল্ড ও একটি বোন্জ পান ২০১৭ সালে তিনি BKSP তে হকি খেলায় আম্পায়ার হিসেবে ও দায়িত্ব পালব করেন। বর্তমানে তিনি চাকরির পাশাপাশি যাদু নিয়েই ব্যাস্হতায় দিন কাঠাচ্ছেন।

যাদুর জগ‌তে অনন্য ম্যা‌জি‌শিয়ান ইকবাল পাশা

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

স্টাফ রি‌র্পোটার
সরকা‌রি চাকুরীর পাশাপা‌শি যাদুর জগ‌তে অনন্য দৃষ্টান্ত স্থাপন ক‌রেছেন ম্যাজিশিয়ান ইকবাল পাশা। বি‌ভিন্ন সামা‌জিক ও সাংষ্কৃ‌তিক অঙ্গ‌নে যাদু প্রদর্শন করে তি‌নি বেশ জন‌প্রিয়তা অর্জন করেছেন। প্র‌তি প্রোগ্রা‌মে তার উপ‌স্থি‌তি দর্শক‌দের মুগ্ধ ক‌রে। তি‌নি যাদুর মো‌হে দর্শক‌দের আকৃষ্ট করার ক্ষমতা রা‌খেন। চাকুরীর ফা‌কে ফা‌কে পে‌লে তি‌নি ম্যা‌জিক নি‌য়ে ব্যস্ত সময় পার করেন। ছু‌টি পে‌লেই তি‌নি ঘু‌রে বেড়ান টেকনাপ থে‌কে তেতু‌লিয়ার বিভিন্ন সামা‌জিক – সাংস্কৃ‌তিক প্রোগ্রা‌মে। প্র‌তি‌নিয়ত তার দর্শক প্রিয়তা বাড়‌ছে। দেশ বি‌দে‌শে তার অসংখ্য ছাত্র য‌াদু বিদ্যায় দ্বী‌ক্ষিত হ‌য়ে স্থানীয় ও জাতীয় পর্যা‌য়ে বেশ সুমাণ কু‌ড়ি‌য়ে‌ছেন।
ম্যা‌জি‌শিয়ান ইকবাল পাশা ১৯৭৯ সালে কিশোরগঞ্জ জেলা কটিয়াদী থানা ভাংনাদী গ্রামে জন্ম গ্রহন করেন। পিতা মোঃ মুনসুর আলী একজন চাকরী করতেন আদমজি জুট মিলে মাতা মোছাঃ নুজাহান বেগম গৃহিণী । দুই বোন ও এক ভাই এর মাঝে তিনি মেঝো।ছোট বেলা গ্রামের বেদেনীদের খেলা ও মেলায় তাসের খেলা দেখে যাদুর প্রতি ভালোবাসা। ১৯৮৮ সালে বিডিআর বর্তমান বিজিবি এর এক সদস্য শাহআলম থেকে দু একটি যাদু শিখেন। ১৯৮৯ সাল থেকে প্রতারণার শিকার হয়ে ১৯৯৮ পর্যন্ত যাদু থেকে দুরে সরে দাঁড়ান।পরে উলফাত স্যারের সততায় আবার যাদুতে আসেন। ২০০৭ থেকে২০০৮ সাল এক বছর আফ্রিকার লাইব্রেরিয়ায় অসংক্ষ যাদুর শো করে তৎকালীন এ্যালেন জংশন চার্লি জাতি সংগের মহা সচিব এর সামনে এবং লাইব্রেরিয়ার প্রসিডেন্ট সহ সবার রিদয়ে জ্বর তুলেন। ২০০৮ সালে দেশে ফিরে অশীম কুমার শীল এর কাছে আবার হাতে খড়ি হয়ে ২০০৯ সালে প্রথম প্রতিযোগিতায় স্বর্ন পদক জয় করেন নন্দিত যাদুকর শাহীন স্যারের বিচারকে ।২০১১, ১৩ ১৫ ১৭ দুটি করে স্বর্ন জয় করেন।এবং বাংলাদেশ সেনাবাহিনীর শ্রেষ্ঠ যাদুকর হওয়ার গৌরব অর্জন করেন।বর্তমানে বাংলাদেশ যাদুকর পরিষদের সহ সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ যাদুকর ঐক্য পরিষদের সেক্রটারি পদে নিযুক্ত আছেন। তাছাড়া হকি তে গোল্ড ১ টি বক্সিং এ লাইট ওয়েট এ তিনটি গোল্ড ও একটি বোন্জ পান ২০১৭ সালে তিনি BKSP তে হকি খেলায় আম্পায়ার হিসেবে ও দায়িত্ব পালব করেন। বর্তমানে তিনি চাকরির পাশাপাশি যাদু নিয়েই ব্যাস্হতায় দিন কাঠাচ্ছেন।