সুনামগঞ্জে বন্যার আশঙ্কা, প্রশাসনের জরুরি বার্তা

গৌরীপুর নিউজ
প্রকাশিত : রবিবার ৫ মে, ২০১৯ /

ঘূর্ণিঝড় ফণী প্রভাবে সুনামগঞ্জে দিনব্যাপী বৃষ্টিতে বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

শনিবার (৪ মে) রাত ১১টা ৩০ মিনিটে ‘ডিসি সুনামগঞ্জ’ নামে একটি ফেসবুক পেজ থেকে এ বিষয়ে একটি জরুরি বার্তা দেয়া হয়েছে।

জরুরি বার্তায় বলা হয়েছে, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি ঘূর্ণিঝড় ফণী প্রভাবে দিনব্যাপী ভারী বর্ষণ ও মেঘালয়ের চেরাপুঞ্জিতে অতিবৃষ্টির ফলে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুনামগঞ্জ জেলার অধিকাংশ নদ-নদী ও হাওরসহ নিম্নাঞ্চলে পানির উচ্চতা শনিবার বিকেল ৫টা থেকে রাত ১০টার মধ্যে প্রায় ২ ফুট বৃদ্ধি পেয়ে হাওরের বোরো ফসল রক্ষা বাঁধ উপচে বিপদসীমা অতিক্রম করে রোববার সকাল থেকে হাওরে পানি প্রবেশ করতে পারে। তাই হাওরের অবশিষ্ট ৭ শতাংশ পাকা ধান অতিদ্রুত কেটে ফসল ঘরে তোলা, হাওরে রক্ষিত কাটা ধান এবং গবাদি পশুগুলোকে দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার জন্য হাওর পাড়ের কৃষকদের অনুরোধ করা হলো।

বার্তায় আরও বলা হয়, অতিবৃষ্টি ফলে পানি বৃদ্ধি পাওয়ায় কেউ যেন মাছ ধরার জন্য বাঁধ কেটে দিতে না পারে তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য এবং ফসলরক্ষা বাঁধের প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্যদের অনুরোধ করা হলো। এ বিষয়ে সর্বস্তরের জনগণের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

উল্লেখ্য, ২০১৭ সালে অতিবৃষ্টি ও মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সুনামগঞ্জের সকল ফসল পানিতে তলিয়ে যায়। এতে জেলার হাজারো কৃষক ক্ষতিগ্রস্থ হয়।

আপনার মতামত লিখুন :