স্যামসাংয়ের উত্তরাধিকারী ২০৭ দিন পর কারাগার থেকে মুক্তি পেলেন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : শুক্রবার ১৩ আগস্ট, ২০২১ /

প্যারোলে মুক্তি পেয়েছেন স্যামসাংয়ের উত্তরাধিকারী লি জে-ইয়ং। দক্ষিণ কোরিয়ার একটি কারাগারে ২০৭ দিন কারাভোগের পর মুক্তি পেলেন তিনি। আজ শুক্রবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার এক আদালত ঘুষ দেওয়ার দায়ে প্রযুক্তি কোম্পানি স্যামসাংয়ের উত্তরাধিকারী ৫৩ বছর বয়সী লি জে–ইয়ংকে আড়াই বছরের কারাদণ্ড দেয়। ওই ঘুষের মামলাটি আরেকটি দুর্নীতি মামলার সূত্র ধরে হয়েছিল, যেটিতে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হেকে কারাদণ্ড দেওয়া হয়।
আদালতের দলিল থেকে জানা যায়, লি জে–ইয়ং নিজে ঘুষ দিয়েছেন এবং দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন-হেকে ইঙ্গিত করে বলেছেন, তিনি যাতে স্যামসাংয়ের নতুন প্রধান হতে পারেন, এর জন্য প্রেসিডেন্ট যেন তাঁকে সাহায্য করেন।
তিনি এ লক্ষ্যে প্রেসিডেন্ট পার্ক গিউন–হের ঘনিষ্ঠ বন্ধু চোই সুন-সিলের অলাভজনক কোম্পানিকে ৩ কোটি ৬৩ লাখ ডলার (৪৩ বিলিয়ন উন) ঘুষ দিয়েছেন। এই কেলেঙ্কারির কারণে পার্লামেন্টে পার্ক অভিশংসনের মুখে পড়েন। ঘুষ প্রদান, অর্থ আত্মসাৎ এবং বেআইনিভাবে আয় করা প্রায় ৭৮ লাখ ডলার লুকিয়ে রাখার দায়ে আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেন।
তবে লি জে-ইয়ংয়ের কারাদণ্ডের মেয়াদ কিছুটা কমে যায়। কারণ, মামলা শুরুর পর থেকেই তিনি আটকাবস্থায় ছিলেন। তাঁকে মোট ১৮ মাস জেল খাটতে হবে। সেই হিসাবে প্রায় অর্ধেক শাস্তি ভোগ করে ফেলেছেন তিনি।
স্যামসাং ইলেকট্রনিকস লির দাদা প্রতিষ্ঠা করেছিলেন। লি জে–ইয়ং কার্যত ২০১৪ সাল থেকেই স্যামসাংয়ের প্রধান হিসেবে কাজ করে আসছেন।

আপনার মতামত লিখুন :