হজ নিয়ে কটূক্তির অভিযোগে ভৈরবে ‘পীরের’ বিরুদ্ধে বিক্ষোভ

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২০

পবিত্র হজ নিয়ে কটূক্তি করার অভিযোগে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার উমানাথপুর গুলে মদিনা দরবার শরিফের পীর আবুল বাশার আলকাদরীকে গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ করেছে তৌহিদী জনতা। তারা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে স্মারকলিপি দিয়েছেন।

রোববার (৫ জানুয়ারি) সকালে উপজেলার বিভিন্ন মাদ্রাসা, মসজিদ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা মিছিল নিয়ে ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব বাসস্ট্যান্ড সংলগ্ন ওয়ালটন শো-রুমের সামনে আসেন। এ সময় লাখোকণ্ঠে আবুল বাশার বিরোধী স্লোগানে মুখর হয়ে ওঠে পুরো এলাকা।

ভৈরব বাজার জামে মসজিদের খতিব মাওলানা জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বিভিন্ন মসজিদের ইমাম, খতিব, মাদ্রাসার অধ্যক্ষসহ আলেম-ওলামারা বক্তব্য দেন। এ সময় তারা অবিলম্বে আবুল বাশারকে গ্রেপ্তার করতে প্রশাসনের প্রতি আহ্বান জানান। অন্যথায় পরবর্তীতে তারা আরো কঠিন কর্মসূচি গ্রহণ করবেন বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন।

পরে দুপুর ১২টার দিকে সেখান থেকে বের হওয়া একটি বিশাল বিক্ষোভ মিছিল ঢাকা-সিলেট ও ঢাকা-ভৈরব-ময়মনসিংহ মহাসড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে যায়। সেখানে গিয়ে ইউএনওর কাছে স্মারকলিপি পেশ করেন।

এর আগে গত বৃহস্পতিবার রাতে ভৈরব পৌর শহরের ভৈরবপুর গাছতলাঘাট এলাকার অধিবাসী অ্যাডভোকেট আমিনুল ইসলাম মামুন পীর আবুল বাশার আলকাদরীর বিরুদ্ধে একটি মামলা করেন।

মামলার এজাহারে অ্যাডভোকেট মামুন অভিযোগ করেন, কয়েকদিন আগে ওই পীর হবিগঞ্জের একটি ওয়াজ মাহফিলে পবিত্র হজসহ ইসলামী অনুশাসনের বিভিন্ন বিষয় নিয়ে মনগড়া, মিথ্যা, ভিত্তিহীন এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত করে এমন সব বিষয় উল্লেখ করে বক্তব্য দেন। সেই বক্তব্য সহীহ সুন্নাহ নামের একটি ইউটিউব অ্যাকাউন্ট থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। প্রচারিত এই বক্তব্য তাকেসহ ধর্মপ্রাণ মুসলিমদের সংক্ষুব্ধ করে।