হিন্দি না পারায় বাংলাদেশি নারীকে বিএসএফের নির্যাতন

গৌরীপুর নিউজ
প্রকাশিত : বুধবার ১ মে, ২০১৯ /

ভারত থেকে ফেরার পথে বাংলাদেশি পাসপোর্টধারী এক নারী যাত্রীকে নির্যাতন চালিয়েছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। হিন্দি ভাষায় প্রশ্নের উত্তর দিতে না পারায় বিএসএফ তাকে আটকে রেখে নির্যাতন চালায় বলে অভিযোগ ওই নারীর। পরে বিজিবির হস্তক্ষেপে তাকে বাংলাদেশে নিয়ে আসা হয়।

বুধবার সকালে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর এর বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গা বিএসএফ চেকপোষ্টে এ ঘটনা ঘটে। আহত পাসপোর্ট যাত্রীর নাম ফুলসুরাত বেগম তিনি সাতক্ষীরা সদর উপজেলার পরানদহা গ্রামের মোহাম্মদ আকবর আলীর স্ত্রী।

ফুলসুরাত বেগম জানান, চিকিৎসার জন্য গত রবিবার তিনি ভারতে যান। চিকিৎসা শেষে আজ সকালে ঘোজাডাঙ্গা বন্দরে পৌঁছলে বিএসএফ সদস্যরা তার ব্যাগ তল্লাশি করে।

তিনি বলেন, ‘বিএসএফ সদস্যরা হিন্দিতে আমাকে বিভিন্ন প্রশ্ন করলে হিন্দি বুঝতে ও বলতে না পারায় আমি উত্তর দিতে পারিনি। পরে তারা আমাকে তাদের ক্যাম্পে নিয়ে কয়েক ঘণ্টা আটকে রেখে নির্যাতন চালায়।’

‘পরে বিজিবি ও ভারতীয় ইমিগ্রেশন কর্মকর্তাদের হস্তক্ষেপে আমি সেখান থেকে মুক্তি পাই। এ বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ করেছি।’

ভোমরা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার জানান, বিষয়টি জানার সাথে সাথে আমরা বিএসএফ কর্তৃপক্ষকে চিঠি পাঠাই। ইমিগ্রেশন কার্যক্রম শেষে তাকে বাংলাদেশ নিয়ে আসা হয়েছে। এ ঘটনায় ভুল শিকার করে দুঃখ প্রকাশ করেছে বিএসএফ।

আপনার মতামত লিখুন :