৩৭তম জন্মবার্ষিকীতে সাংবাদিক কাউসার শুভেচ্ছা এবং ভালোবাসায় সিক্ত হলেন

শাহজাহান কবির
প্রকাশিত : রবিবার ২০ জুন, ২০২১ /

শনিবার (১৯ জুন) ছিল ময়মনসিংহের গৌরীপুর প্রেসক্লাবের সদস্য সচিব ও সাবেক ছাত্রনেতা মশিউর রহমান কাউসারের শুভ জন্মদিন। ৩৭তম জন্মবার্ষিকীতে বন্ধু-বান্ধব, রাজনৈতিক নেতৃবৃন্দ, মিডিয়ার সহকর্মী ও শুভাকাঙ্খীদের ভালোবাসায় সিক্ত হয়েছেন তিনি। এ উপলক্ষে বিভিন্ন পেশাজীবী মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাঁর জীবনের শুভ কামনা করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।
এদিন দুপুরে গৌরীপুর প্রেসক্লাবে কেক কেটে কাউসারের জন্মদিন পালন করেন তার সহযোদ্ধা প্রিয় কলম সৈনিকরা। এসময় উপস্থিত ছিলেন গৌরীপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কমল সরকার, সাবেক সাধারণ সম্পাদক আলী হায়দার রবিন, অর্থ সচিব শামীম খান, সদস্য আরিফ আহম্মেদ, ওবায়দুর রহমান, সাংবাদিক এইচ টি তোফাজ্জল প্রমুখ।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ক্ষুদে বার্তায় যাঁরা জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দোয়া চেয়েছেন কাউসার।

মশিউর রহমান কাউসার বীর মুক্তিযোদ্ধা, গৌরীপুরে প্রেসক্লাবের সাবেক আহবায়ক ও বিশিষ্ট সংবাদপত্র এজেন্ট প্রয়াত শেখ আব্দুর রহমানের সুযোগ্য পুত্র। তিনি ১৯৮৪ ইং সনে গৌরীপুর পৌরসভার পশ্চিম ভালুকা এলাকায় জন্মগ্রহন করেন। ১৯৯৯ ইং সনে গৌরীপুর আর.কে সরকারি উচ্চ বিদ্যালয় থেকে তিনি এসএসসি পাশ করেন। গৌরীপুর সরকারি কলেজ থেকে বিএসএস ও আনন্দ মোহন কলেজ থেকে তিনি মাস্টার্স (রাষ্ট্রবিজ্ঞান) পাশ করেন। ব্যক্তি জীবনে তিনি এক কন্যা সন্তানের জনক। তার সহধর্মিনী একজন এনজিও কর্মকর্তা।

মশিউর রহমান কাউসারের সাংবাদিকতায় হাতেখড়ি ২০০০ ইং সনে ময়মনসিংহ থেকে তৎকালীন সময়ে প্রকাশিত দৈনিক আজকের স্মৃতি পত্রিকার মাধ্যমে। পরবর্তীতে দৈনিক ভোরের ডাক, দৈনিক আজকের খবর, দৈনিক বাংলা বাজার, দৈনিক অর্থনীতির কাগজ, দৈনিক আমাদের অর্থনীতি ও সাপ্তাহিক পরিধি পত্রিকায় সুনামের সঙ্গে কাজ করেন। প্রায় এক যুগ ধরে তিনি দৈনিক আমাদের সময় পত্রিকায় গৌরীপুর প্রতিনিধি হিসেবে কাজ করে আসছেন। এছাড়া সাপ্তাহিক গৌরীপুর বার্তার নির্বাহী সম্পাদক ও অনলাইন নিউজ পোর্টাল গৌরীপুর নিউজডটকম এর সম্পাদক হিসেবে কর্মরত আছেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে সাংবাদিকতার পাশাপাশি কাউসার আওয়ামী রাজনীতির সাথে জড়িত। ছাত্রজীবনে ২০০১ সনে তিনি মাত্র ১৮ বছর বয়সে উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক নির্বাচিত হন। এসময় তিনি গৌরীপুর সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সদস্য ছিলেন। পরবর্তীতে উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা ছাত্রলীগের সদস্য নির্বাচিত হয়ে ২০১২ সন পর্যন্ত দলীয় কর্মকান্ড এবং আন্দোলন-সংগ্রামে রাজপথে থেকে ছাত্রলীগের নেতৃত্ব দেন তিনি। এসময় মিছিলে স্লোগানগান দিয়ে রাজপথ কাঁপাতেন তিনি। রাজপথে আন্দোলন সফল করতে গিয়ে বিএনপি-জামাত জোট সরকারের আমলে অসংখ্য মামলার আসামী হন তিনি। এসময় মিথ্যা মামলায় কারাবরন করেন তিনি।

দুঃসময়ের ত্যাগী এই নেতা এক যুগের বেশি সময় ধরে ছাত্রলীগের সক্রিয় রাজনীতির ইতি টেনে ২০১৪ সনে গৌরীপুর পৌর আওয়ামীলীগের যুগ্ন আহবায়ক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। বর্তমানে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড গৌরীপুর পৌর শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন আসছেন তিনি।
মশিউর রহমান কাউসার ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২০ এই চার মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় গৌরীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে এ প্রেসক্লাবের সদস্য সচিবের দায়িত্বে আছেন তিনি।

আপনার মতামত লিখুন :