ময়মনসিংহসোমবার , ২৭ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

জীবিত থেকেও মৃত, নেই ভ্যাকসিন দেয়ার অধিকার!

অনলাইন ডেক্স
সেপ্টেম্বর ২৭, ২০২১ ১০:৩৯ অপরাহ্ণ
Link Copied!

কুমিল্লার মনোহরগঞ্জের ২৮ বাসিন্দা জীবিত থেকেও ভোটার তালিকায় মৃত তারা। পদে পদে শিকার হচ্ছেন বিড়ম্বনার। কোভিড-১৯ ভ্যাকসিন টিকাও দিতে পারেননি তারা। এমনকি নিজ দেশের নাগরিক হয়ে ভোটাধিকার থেকেও বঞ্চিত হচ্ছেন তারা।

ভুক্তভোগী হেদায়েত উল্ল্যা এ প্রতিবেদককে জানান, কোভিড-১৯ ভ্যাকসিন নিতে নিজের কাছে থাকা জাতীয় পরিচয়পত্র দিয়ে একাধিকবার চেষ্টা করেও নিবন্ধন করতে পারেননি। ফলে ভ্যাকসিন গ্রহণ থেকে বঞ্চিত হয়েছেন তিনি। এদিকে ভোটার তালিকায় নাম না থাকায় গত জাতীয় সংসদ ও ইউপি নির্বাচনে ভোটাধিকার থেকেও বঞ্চিত হওয়ার কথা জানান তিনি।

শুধু তাই নয় জাতীয় পরিচয়পত্র হালনাগাদ না থাকায় সরকারি যে কোন অনুদান পেতে পড়েছেন বিড়ম্বনায়। বিষয়টি নিয়ে উপজেলা নির্বাচন অফিসে অভিযোগ করেন প্রায় দেড় বছর আগে। কাজ না হওয়ায় সর্বশেষ চলতি বছরের এপ্রিল মাসেও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য ২য় দফা দরখাস্ত করার কথা জানান। বারবার নির্বাচন অফিসে ধর্না দিয়েও ভোটার তালিকাভুক্তি না হওয়ায় সামনে স্থানীয় সরকার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ নিয়েও তিনি শঙ্কিত।ৎ

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এমন বিড়ম্বনার শিকার উপজেলার হারাধন চন্দ্র বর্মন, রমেশ চন্দ্র দেবনাথ, নূর মোহাম্মদ, আব্দুর রশিদ, আব্দুর রহিম, দেলোয়ার হোসেন, হারেছ আহমেদ, আবুল কালাম, শিরিনা বেগম, রঞ্জিত চন্দ্র ভৌমিকসহ মোট ২৮ জন।

খিলা ইউপি চেয়ারম্যান আল-আমিন ভূঁইয়া জানান, হেদায়েত উল্ল্যা খিলা ইউপির দিশাবন্দ গ্রামের স্থায়ী বাসিন্দা। তিনি নিয়মিত কর পরিশোধ করে আসছেন। তাকে পুনরায় ভোটার তালিকাভুক্তি করার জন্য ইউনিয়ন পরিষদ থেকে জীবিত মর্মে প্রত্যায়ন পত্র দেওয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিসর্গ মেরাজ চৌধুরী জানান, ভ্যাকসিনপ্রাপ্তির ক্ষেত্রে নিবন্ধন অত্যাবশ্যকীয়। দেশের নাগরিক হিসেবে অবশ্যই এ অধিকার তাদের আছে। তিনি জাতীয় পরিচয়পত্র সংশোধন সাপেক্ষে ভ্যাকসিন বঞ্চিতদের নিবন্ধনের মাধ্যমে ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা নাজির হোসেন মিয়া জানান, এ উপজেলায় প্রায় ২৮ জনের কাছ থেকে এমন অভিযোগ পাওয়া গেছে। বিষয়গুলো নিষ্পত্তির জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে। শিগগিরই কমিশনের নতুন রোল ব্যাক সফটওয়্যারের মাধ্যমে পরবর্তীতে এ ধরনের সমস্যা সমাধানের কথা জানান তিনি।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com