ময়মনসিংহসোমবার , ১৮ নভেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

প্রবাস থেকে ভোটার হবেন যেভাবে

গৌরীপুর নিউজ
নভেম্বর ১৮, ২০১৯ ৯:৪২ অপরাহ্ণ
Link Copied!

দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা ও স্মার্ট কার্ড দেওয়া শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১৮ নভেম্বর) দুবাইয়ের স্থানীয় সময় ৪ টায় প্রবাসী বাংলাদেশীদের ভোটার কার্যক্রম উদ্বোধন করা হয়। এসময় কার্যক্রম উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ইসির পক্ষ থেকে উপস্থিত ছিলেন এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ও দুবাইয়ের বাংলাদেশী রাষ্ট্রদুত মুহাম্মদ ইমরান।

ইসি কর্মকর্তারা জানান, প্রবাসী বাংলাদেশীরা আবেদন করার পর সেটা আমরা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবো। সেখান থেকে তদন্ত প্রতিবেদন আসলে, যোগ্য ব্যক্তির দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়ার জন্য দূতাবাসে হেল্প ডেস্ক বসানো হবে। এরপর সেটা ইসি সার্ভারে নিয়ে স্মার্ট কার্ড ছাপিয়ে হেল্প ডেস্কের মাধ্যমেই আবার বিতরণ করা হবে।

আবেদনে যা লাগবেঃ মোট ছয়টি ডকুমেন্ট দিতে হবে প্রবাসীদের ভোটার হওয়ার জন্য। এগুলো হলো- পাসপোর্টের ফটোকপি, বিদেশী পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্ব সনদের ফটোকপি বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, বাংলাদেশের নাগরিক হিসেবে শনাক্তকারী একজন প্রবাসী বাংলাদেশি নাগরিকের পাসপোর্টের কপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোনো আত্মীয়ের নাম, মোবাইল নম্বর ও এনআইডি নম্বরসহ অঙ্গীকারনামা, বাংলাদেশে কোথাওভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গীকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র।

ইসি কর্মকর্তারা জানান, গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ভোটার করে নেওয়ার কার্য্যক্রম উদ্বোধন করে নির্বাচন কমিশন। দুবাইয়ের পর সৌদি আরব, মালদ্বীপ, সিঙ্গাপুর ওযুক্তরাজ্যেসহ অন্য দেশের প্রবাসী বাংলাদেশী নাগরিকদেরও ভোটার করবে ইসি।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com