ময়মনসিংহরবিবার , ১৬ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ফুলপুর ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ আর নেই

গৌরীপুর নিউজ
সেপ্টেম্বর ১৬, ২০১৮ ১২:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

সোহান,তারাকান্দা প্রতিনিধি :
ময়মনসিংহের বিশিষ্ট শিক্ষানুরাগী ফুলপুর ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ (৮১) শনিবার (১৫ সেপ্টেম্বর) রাত ৯টায় তারাকান্দা বড় মসজিদ এলাকায় নিজ বাসায় বার্ধক্যজনিত কারনে মৃত্যুবরন করেছেন (ইন্না…..রাজেউন)। মরহুমের জানায়ার নামাজ রোববার সকাল ১১টায় তারাকান্দা কেন্দ্রিয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী ৩ ছেলে ও ২ মেয়ে সন্তান রেখে যান। আব্দুল হামিদের মৃত্যুতে তার পরিবারের সদস্যসহ এলাকাবাসীর মাঝে শোকের ছায়া বিরাজ করছে।
উল্লখ্য আব্দুল হামিদ একজন সমাজসংস্কারক ও শিক্ষানুরাগী হিসেবে তারাকান্দা উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, বড মসজিদ, কেন্দ্রীয় ঈদগাঁ মাঠ, মদিনাতুল উলুম মাদ্রাসা সহ ফুলপুর ডিগ্রী কলেজ স্থাপনে অগ্রনী ভূমিকা পালন করেন।
তারাকান্দা থেকে তৎকালীন সময়ে ঢা,বি হতে প্রথম এম,এ পাস তিনি। অনেক ভাল ভাল সরকারি চাকুরীর সুযোগ পাওয়া সত্বেও তিনি এলাকাযয় শিক্ষা বিস্তারে কাজ করার জন্য সবকিছু বাদ দিয়ে প্রথমে বালিয়া উচ্চ বিদ্যালয়েরর প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বওলার আর এক বিদ্যানুরাগী তৎকালিন শাখুয়াই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজি আঃ সাত্তার ও অন্যান্যদের নিয়ে এলাকার শিক্ষাথীদের উচ্চশিক্খার জন্য ফুলপুর ডিগ্রী কলেজ স্থাপনে ভূমিকা রাখেন। বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করে তিনি বিভাগীয় প্রধানের দায়িত্ব সহ ফুলপুর ডিগ্রী কলেজের প্রিন্সিপ্যাল হিসেবে চাকুরী হতে অবসরজীবন শুরু করেন। সদা নিবৃত্তচারী ও প্রচারবিমুখ এ ব্যক্তিটি রাজনীতি হতে দুরে রেখেছেন নিজেকে, যদিও রাজনীতির বড় বড় পদের হাতছানি তারদিকে ছিল। তার ছাত্র-ছাত্রী সরকারী, বে-সরকারি ও অন্যান্য প্রতিষ্ঠানে বিভিন্ন পদে কর্মরত, তার ছাত্র-ছাত্রীদের মাঝে অনেকেই স্থানিয় সরকারের সচিব, চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিনি একাধারে ঢাকা বোর্ডের প্রধান পরিক্ষক , তারাকান্দা উচ্চ বিদ্যালয়ের সভাপতি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়েরর কোর্ডিনেটর সহ অন্যান্য দায়িত্বত্ব পালন করেছেন ।অর্থের দিকে তার লিপ্সা কোনকালেই ছিলনা,তাইতো ছাত্র-ছাত্রীদের কথা চিন্তাকরে লেখে গেছেন শিক্ষা সহায়ক পাঠ্যপুস্তক ও অন্যান্য বই।
তাঁর আশা ছিল তার ছাত্র-ছাত্রী যারা আছেন তারা যেন দেশ, জাতি, মানবতার মঙ্গলে সর্বদা কাজ করেন। এতেই তিনি পরমানন্দে পরপারে যেতে পারবেন।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com