ময়মনসিংহবৃহস্পতিবার , ৩০ মে ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

পুলিশ কনস্টেবল নিয়োগ : প্রস্তুতি নেবেন যেভাবে

গৌরীপুর নিউজ
মে ৩০, ২০১৯ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পুলিশ বাহিনীতে ৯৬৮০ জন (নারী-পুরুষ) কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। আগামী ২২ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত প্রতিটি জেলায় বাছাই প্রক্রিয়া চলবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণরাই লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে কতগুলো বিষয় জেনে নেওয়া জরুরি।

পরীক্ষা পদ্ধতি: সাধারণত কয়েকটি ধাপে ভর্তি পরীক্ষা হয়ে থাকে। তার মধ্যে শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষা রয়েছে।

শারীরিক পরীক্ষা: শারীরিক পরীক্ষার জন্য নির্ধারিত তারিখ, সময় ও স্থানে দৌড়, রোপিং ও জাম্পিং ইত্যাদিতে অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষা: শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর দেড় ঘণ্টার ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এতে ন্যূনতম ৪৫% মার্কপ্রাপ্তদের উত্তীর্ণ বলে গণ্য করা হবে।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ২০ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পরীক্ষার প্রস্তুতি
লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষার জন্য বীজগণিত, পাটিগণিত, বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ, ইংরেজি থেকে বাংলায় অনুবাদ, বাংলা ব্যাকরণ, বাংলা রচনা, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ ও সাম্প্রতিক বিষয়ের ওপর গুরুত্ব দিন। বিশেষ করে ইংরেজি ও গণিতের ওপর জোর দিন।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা: মৌখিক পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞানের ওপর গুরুত্ব দিন। সাধারণ জ্ঞানের বই সংগ্রহ করুন ও পড়তে শুরু করুন। নিজ জেলা ও বিভাগ সম্পর্কে ধারণা রাখুন। পাশাপাশি চোখ রাখুন সমসাময়িক বিষয়াবলীর ওপর। মৌখিক পরীক্ষা দিতে পরিচ্ছন্ন ও পরিপাটি পোশাকে উপস্থিত হোন।

নিয়মিত চর্চা: লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে নির্বাচিত করা হবে। আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে একটু অধ্যবসায় তো করতেই হবে। তাই আজ থেকে শুরু করুন নিয়মিত চর্চা। নিয়মিত চর্চা করলে অবশ্যই সুফল পাবেন।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com