ঢাকাসোমবার , ৭ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

গৌরীপুর সরকারি কলেজে শতবর্ষী কৃষ্ণচূড়া গাছ রক্ষার দাবি

স্টাফ রিপোর্টার
জুন ৭, ২০২১ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহের গৌরীপুর সরকারি কলেজ ক্যাম্পাসে সৌন্দর্য্যবর্ধিত শতবছরের পুরোনো কৃষ্ণচ‚ড়া গাছ কাটার পায়তারার প্রতিবাদে সোমবার (৭ জুন/২০২১) ফেসবুকভিত্তিক সংগঠন ছবির হাট গৌরীপুর ও কলেজের সাবেক শিক্ষার্থীরা অধ্যক্ষের কার্যালয়ের সামনে কৃষ্ণচ‚ড়া চত্বরে মানববন্ধন করে।

আন্দোলনকারীরা জানান, কলেজ বন্ধ-ছাত্র সংসদের কার্যক্রম দীর্ঘদিন যাবত অচল। সেই সুযোগে এই কলেজ ক্যাস্পাসকে রঙিন করে তোলা ও পর্যটকদের আকর্ষণীয় কৃষ্ণচূড়া গাছসহ ৬টি গাছ কর্তনের অযৌক্তিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। জমিদার আমলে নির্মিত এ ভবনটিও একদিন ভাঙার চেষ্টা করে। এলাকাবাসীর আন্দোলনের প্রেক্ষিতে তা রক্ষা পায়। এবার গাছ কর্তনের চেষ্টা চলছে। ছবির হাটের এডমিন ও কলেজ ছাত্রলীগের সাবেক আহŸায়ক আবু কাউছার চৌধুরী রন্টি বলেন, অধ্যক্ষের কক্ষের ছাদে যে কয়েকটি ডালপালা রয়েছে তা কর্তন করা যেতে পারে। তার জন্য পুরো গাছ কাটা কোনভাবে উচিত নয়। গৌরীপুর হেল্প লাইনের এডমিন শফিকুল ইসলাম অপু বলেন, মরা গাছের নামে জীবন্ত গাছ কর্তন-প্রকৃতিকে ধ্বংসের সামীল।

এ বিষয়ের কলেজের অধ্যক্ষ মিল্টন ভট্টাচার্য্য জানান, কলেজ শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে গাছকাটার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৬টি গাছ ৭৩ হাজার টাকায় নিলাম দেয়া হয়েছে। নিলাম প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। তিনি আরো বলেন, গাছের নিচে পিচ্ছিল হওয়ায় কয়েকজন আহতও হয়েছেন। শিক্ষার্থীদের আন্দোলন ও পরিবেশবাদী সংগঠনের দাবি প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি সবার সঙ্গে কথা বলে আমরা বিবেচনা করবো।

এদিকে কলেজ ক্যাম্পাসে গাছকাটার খবর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিবাদে সোমবার বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে জমায়েত হন। তাদের দাবি, ৬টি গাছও সঠিক মূল্যে বিক্রি হয়নি। গাছ কাটার কর্তনের আদেশ বাতিল করে পুনঃনিলামের মাধ্যমে মৃত গাছগুলো বিক্রি করা হোক।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর,খবরের পিছনের খবর সরাসরি জানাতে যোগাযোগ করুন। আপনার তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

মোবাইলঃ +8801791-601061, +8801717-785548, +8801518-463033

ইমেইলঃ news.gouripurnews@gmail.com