ঢাকাশুক্রবার , ১৩ আগস্ট ২০২১

চীন থেকে উপহারের ১০ লাখ ডোজ করোনার টিকা আসছে আজ

নিজস্ব প্রতিবেদক
আগস্ট ১৩, ২০২১ ৫:১১ অপরাহ্ণ
Link Copied!

চীন থেকে উপহারের আরও ১০ লাখ ডোজ করোনার টিকা নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট ঢাকার উদ্দেশে যাত্রা করেছে। শুক্রবার সকালে করোনার এই টিকা নিয়ে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি চীনের তিয়ানজিন বিমানবন্দর থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করে।
ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান তার ফেসবুক পোস্টে এ তথ্য জানান।
আজকের টিকা নিয়ে চীন এখন পর্যন্ত তিন দফায় বাংলাদেশকে সরাসরি টিকা উপহার দিল।
গত ১২ মে বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার দেয় চীন। ১৩ জুন চীনের দ্বিতীয় দফা উপহারের ছয় লাখ ঢাকা আসে। আর আজকে তৃতীয় দফায় আসছে চীনা উপহারের ১০ লাখ টিকা। এ নিয়ে চীন সরাসরি উপহার হিসেবে বাংলাদেশকে ২১ লাখ টিকা দিল।
এছাড়াও টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় দুই দিনে ৩৪ লাখ ৭০ হাজার সিনোফার্মের টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন।
কোভ্যাক্সের আওতায় এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশে মডার্নার এবং জাপান অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠিয়েছে। আর কোভ্যাক্স সরাসরি পাঠিয়েছে ফাইজারের টিকা।
উপহারের বাইরে চীনের কাছ থেকে বাংলাদেশ টিকা কিনেছে। প্রথমে চীনের সঙ্গে দেড় কোটি ডোজ টিকার বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। চীনের কাছ থেকে আরও ছয় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব ইতিমধ্যে অনুমোদন করেছে সরকারি এ বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর,খবরের পিছনের খবর সরাসরি জানাতে যোগাযোগ করুন। আপনার তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

মোবাইলঃ +8801791-601061, +8801717-785548, +8801518-463033

ইমেইলঃ news.gouripurnews@gmail.com