ঢাকামঙ্গলবার , ১৪ সেপ্টেম্বর ২০২১

গ্রাম প্রতিরক্ষা দলের সদস্যাগণকে প্রকৃত দেশপ্রেমিক হয়ে কাজ করতে হবে- ইউএনও মিজাবে রহমত

আরিফ রববানী
সেপ্টেম্বর ১৪, ২০২১ ১০:১৬ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য-সদস্যাগণকে ভিডিপি সংগঠন সম্পর্কে ধারনা দিতে এবং ভিডিপি প্লা্টুনের সদস্য হিসেবে দায়িত্ব পালনে তৈরী করার লক্ষে গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ/২০২১ কার্যক্রম চলছে। গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ/২০২১ এই কার্যক্রম এর পরিদর্শন করেছেন তারাকান্দা  উপজেলা নির্বাহী অফিসার  মিজাবে রহমত, এসময় উপজেলা আওয়ামীলীগের  সভাপতি শ্রী প্রদিপ চক্রবর্তী রনু ঠাকুর, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও শেখ মুজিব কলেজের অধ্যক্ষ  মোঃ জামাল উদ্দিন, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা (ভারপ্রাপ্ত)  আম্বিয়া খাতুন উপস্থিত ছিলেন।
এসময় তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য-সদস্যাগণকে ভিডিপি সংগঠন সম্পর্কে ধারনা লাভ করার এবং ভিডিপি প্লা্টুনের সদস্য হিসেবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের সেবায় নিজেদের উৎসর্গ করে নিজেক একজন দেশপ্রেমিক হিসাবে প্রতিষ্ঠিত করার আহবান জানান।
উল্লেখ্য-এই প্রশিক্ষণের মাধ্যমে গ্রাম প্রতিরক্ষা দলের সদস্য-সদস্যাগণ ভিডিপি সংগঠন সম্পর্কে ধারনা লাভ করেন এবং ভিডিপি প্লা্টুনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করতে সক্ষম হন। সংশ্লিষ্ট গ্রামের ৩২ জন পুরুষ এবং ৩২ জন নারী সদস্যের সমন্বয়ে গঠিত দু’টি প্লাটুনকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হয়।
গ্রামের সুবিধাজনক স্থানে ১০ (দশ) দিনের এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়,একটি গ্রামে একবার এই প্রশিক্ষণ দেয়া হয়,প্রশিক্ষণার্থীকে সর্বনিন্ম অষ্টম শ্রেণী পাশ হতে হয়, প্রশিক্ষণার্থীর বয়স সর্বনিন্ম ১৮ এবং সর্বোচ্চ ৩০ বছর,প্রশিক্ষণ ভাতা হিসাবে দৈনিক ৯০ টাকা হারে ১০ দিন প্রশিক্ষণে ৯০০ টাকা প্রশিক্ষণ ভাতা প্রদান করা হয়,প্রশিক্ষনার্থীকে প্রশিক্ষণ শেষে সনদপত্র প্রদান করা হয়,এক গ্রামের সদস্যকে অন্য গ্রামে প্রশিক্ষণ দেয়া হয় না, জেলা কমান্ড্যান্ট আর্থিক বছর শুরুর আগেই উপজেলা কর্মকর্তার সুপারিশ মোতাবেক গ্রাম নির্বাচন করেন,এই প্রশিক্ষণের মাধ্যমে গ্রামের ভিডিপি পুরুষ ও মহিলা প্লাটুন সমূহ পূণর্গঠিত হয়,প্রশিক্ষণ গ্রহণকারী সদস্য সদস্যাগণ ৩য় ও ৪র্থ শ্রেণীর সরকারী চাকুরীতে নির্ধারিত ১০% কোটায় আবেদন করার সুযোগ পান।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর,খবরের পিছনের খবর সরাসরি জানাতে যোগাযোগ করুন। আপনার তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

মোবাইলঃ +8801791-601061, +8801717-785548, +8801518-463033

ইমেইলঃ news.gouripurnews@gmail.com