ঢাকাশুক্রবার , ২৫ ফেব্রুয়ারি ২০২২

ভালো নেই জাতীয় দলের ফুটবলার ঈশ্বরগঞ্জের হালিম

বোরহান উদ্দিন, ঈশ্বরগঞ্জ
ফেব্রুয়ারি ২৫, ২০২২ ১০:৪২ অপরাহ্ণ
Link Copied!

সালাউদ্দিন-চুন্নুদের সতীর্থ ঈশ্বরগঞ্জের কৃতি ফুটবলার মোহাম্মদ আব্দুল হালিম। ক্যারিয়ারের ফার্স্ট ডিভিশন ফুটবল লিগ খেলে সবত্র আলোচনায় এসেছিলেন স্ট্রাইকার হালিম। তারকা ফুটবলার আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু, শেখ মোহাম্মদ আসলাম, কাজী সালাউদ্দিন, এনায়েতুর রহমান, আব্দুল গাফফারদের পিছনে ফেলে লিগে সর্বোচ্চ ১৩ গোল করেছিলেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের কৃতি ফুটবলার হালিম। দুর্দান্ত পারফম্যান্স করে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশ জাতীয় দলে।

ঢাকার ফুটবল মাতানো আব্দুল হালিম ভালো নেই। দীর্ঘ দিন ধরে ভুগছেন হৃদরোগে। তার শারীরিক অবস্থা ক্রমেই যাচ্ছে খারাপের দিকে। অর্থের অভাবে উন্নত চিকিৎসা করাতে পারছেন না ৬৫ বছর বয়সী সাবেক এই ফুটবলার। কথার এক পর্যায়ে হালিম বলেন, অনেক দিন ধরে হৃদরোগে ভুগছি, আবার আমার দুই হাঁটুতেই অপারেশন করা। ঠিকমত দাঁড়িয়ে নামাজ পড়তে পারিনা। অনেক আগে চুন্নু (সাবেক ফুটবলার আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু) আমাকে পিজি হাসপাতালে নিয়ে চিকিৎসা করান। এরপর আর টাকার অভাবে সেভাবে উন্নত চিকিৎসা করতে পারি নাই। স্থানীয় দোকান থেকেই ওষুধ কিনে খাচ্ছি।

মোহাম্মদ আব্দুল হালিমের দুই ছেলেকেও তিনি ফুটবলার বানাতে চেয়েছিলেন। ঢাকার ফুটবলে তৃতীয় বিভাগ পর্যন্ত খেলেই ফিরে যেতে হয়েছে দুই ছেলেকে। নিজ এলাকায় বর্তমানে ছোট্ট ব্যবসায় জড়িত তারা। সেটাও করোনার কারণে ঠিকমত চলছে না জানান আব্দুল হালিম, ফুটবল ছাড়ার পর টুকটাক কোচিং পেশায় যুক্ত হই। এরপর বেকারির ব্যবসা ধরি কিন্তু গ্রামাঞ্চলে দোকান হওয়ায় তেমন উন্নতি করতে পারিনি। কিন্তু করোনার পর থেকে ব্যবসা তেমন নেই বললেই চলে। তাই সংসার চালানোর পাশাপাশি চিকিৎসার এত ব্যয় বহন করা সম্ভব হচ্ছে না।

মোহাম্মদ আব্দুল হালিমের ঢাকার ক্যারিয়ার শুরু হয়েছিল গোল্ডেন একাদশের হয়ে, ১৯৭৪ সালে। এরপরের বছরেই ফায়ার সার্ভিসের হয়ে খেলেন সেকেন্ড ডিভিশনে। ১৯৭৬ সালে সুযোগ পান ঢাকার ফুটবলের শীর্ষ পর্যায়ে খেলার। অফিস দল পিডব্লিউডির জার্সি গায়ে ছাড়িয়ে যান সবাইকে। লিগের শীর্ষ গোলদাতা হয়ে সে বছরেই লাল-সবুজের দলে ডাক পেয়ে খেলতে যান কিংস কাপে। জাতীয় দলেও হালিমের শুরুটা ছিল দুর্দান্ত । ১৯৭৯ সালে ঢাকায় এশিয়ান কাপের বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে জোড়া গোল করেছিলেন হালিম। তবে হাঁটুর চোটে ক্যারিয়ার আর লম্বা করতে পারেননি ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের এই কৃতি ফুটবলার। সত্তর-আশির দশকে কাজী সালাউদ্দিন, এনায়েত, মেজর হাফিজ, আশরাফউদ্দিন চুন্নুদের সঙ্গে মাঠ দাপিয়ে বেড়িয়েছেন ফুটবলার হালিম।

প্রিয় পাঠক আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর,খবরের পিছনের খবর সরাসরি জানাতে যোগাযোগ করুন। আপনার তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

মোবাইলঃ +8801791-601061, +8801717-785548, +8801518-463033

ইমেইলঃ news.gouripurnews@gmail.com