ময়মনসিংহমঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ওমিক্রনের পর আরো ভ্যারিয়েন্ট আসবে: ড. বিজন শীল

গৌরীপুর নিউজ
ফেব্রুয়ারি ৮, ২০২২ ১:১২ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের পর আরো নতুন নতুন ভ্যারিয়েন্ট তৈরি হবে বলে জানিয়েছেন বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল।

সোমবার (৭ ফেব্রুয়ারি) রাতে সিঙ্গাপুর গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

বিজন কুমার শীল বলেন, ভাইরাস যেভাবে ছড়িয়ে গেছে, আবার সবার দেহের ইমিউনিটি (রোগ প্রতিরোধ ক্ষমতা) সমান নয়। যাদের ইমিউনিটি নিম্ন লেভেলের, তাদের মধ্যে ভাইরাসের মিউটেশনটা একটু খারাপের দিকে যায়। দেহে কমে আসা অ্যান্টিবডির বিপরীতে ভাইরাসটি টিকে যায়। সেক্ষেত্রে ভাইরাস অনেক সময় রিসেপ্টর পরিবর্তন করে। এক্ষেত্রে ওমিক্রন ভ্যারিয়েন্ট একটি ভালো উদাহরণ।

তিনি বলেন, ওমিক্রনের মধ্যেও আমরা দেখেছি তিনটি উপ-ধরন তৈরি হয়েছে। সেগুলো হলো বিএ.১, বিএ.২ এবং বিএ.৩। এই তিনটি ভ্যারিয়েন্টের মধ্যে প্রথম এবং দ্বিতীয়টি একটু কাছাকাছি ছিল। বিএ.১ এর চেয়ে বিএ.২ বেশি সংক্রমণ ছড়াচ্ছে। যদিও এর কারণ নিয়ে সঠিক কোনো গবেষণা নেই।

খ্যাতনামা এই অণুজীব বিজ্ঞানী বলেন, আমরা দেখছি ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণের একটি মূল এরিয়া হলো শ্বাসতন্ত্রের উপরিভাগ, আর উপরিভাগে এসি-২ রিসেপ্টরের পরিমাণ খুবই কম। তারপরও কিন্তু ওমিক্রন গ্রো করছে। তারমানে, সে নিজেই অন্য আরেকটি রিসেপ্টর তৈরি করেছে যেটি সঠিকভাবে শনাক্ত করা যায়নি। এখন যদি নতুন ভ্যারিয়েন্ট এসে আরেকটি নতুন রিসেপ্টর বাইন্ডিং তৈরি করে, তাহলে সেটি আমাদের জন্য সমস্যা তৈরি হতে পারে।

তবে নতুন ভ্যারিয়েন্ট এলেও সেটি ভয়ের কারণ হবে না বলে আশ্বস্ত করেন ড. বিজন কুমার শীল।

তিনি বলেন, একটি কথা মনে রাখতে হবে, ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ সৃষ্টিকারী কোষ একটি নয় চারটি একসঙ্গে কাজ করে। সুতরাং ভ্যারিয়েন্ট যেটি আসুক সেটি কিন্তু ব্যাপক বিস্তার লাভ করতে পারবে না। কারণ আমাদের দেহে পর্যাপ্ত এন্টিবডি আছে। অনেকেই বলতে পারেন ওমিক্রন কেন হচ্ছে, আপনি খোঁজ নিয়ে দেখতে পারবেন ওমিক্রন তাদেরই বেশি হচ্ছে যারা টিকা নেয়নি, এছাড়া যাদের কমোরবিদ কন্ডিশন রয়েছে তারও বেশি আক্রান্ত হয়েছেন।

 

গৌরীপুর নিউজ/শ্রাবণ

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com