ময়মনসিংহশুক্রবার , ১৭ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নির্মল পরিবেশ উপহার দিতে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক
জুন ১৭, ২০২২ ৭:২৫ অপরাহ্ণ
Link Copied!

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের মানুষকে দূষণমুক্ত পরিবেশ উপহার দিতে অঙ্গীকারবদ্ধ। 

রাজধানীর পরিবেশ অধিদফতর মিলনায়তনে বৃহস্পতিবার ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২২’র সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের দায়িত্বশীল হয়ে কাজ করার জন্য কঠোর নির্দেশ প্রদান করে শাহাব উদ্দিন বলেন, এ জন্য দেশের সব মানুষের সহযোগিতা একান্ত প্রয়োজন। নিজ নিজ সামর্থ্য অনুযায়ী সবাইকে বেশি বেশি গাছ লাগাতে হবে। কারণ সবার সম্মিলিত প্রচেষ্টায় নির্মল বাসযোগ্য পরিবেশ গড়ে তোলা সম্ভব।

তিনি বলেন, পানিদূষণ, বায়ুদূষণ, মাটিদূষণ ও শব্দদূষণ হ্রাসের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করতে মনিটরিং এবং এনফোর্সমেন্ট কার্যক্রম জোরদার করা হয়েছে। বায়ুদূষণ রোধে নির্দেশিকা প্রণয়ন করে তা বাস্তবায়ন করা হচ্ছে। পাশাপাশি পোড়ানো ইটের পরিবর্তে পরিবেশ বান্ধব ব্লক ইটের ব্যবহার বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

মন্ত্রী বলেন, দেশব্যাপী প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য এরই মধ্যে ১০ বছর মেয়াদী কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং উপকূলীয় এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধে ৩ বছর মেয়াদী বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশব্যাপী ব্যাপকহারে বৃক্ষরোপণ করা হচ্ছে। দেশের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় নেয়া কার্যক্রম জোরদার করা হয়েছে।

 

গৌরীপুর নিউজ/এইচএসএস

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com