ময়মনসিংহমঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

অ্যাথলেটিক্সে স্বর্ণপদক পাওয়ায় রায়হানকে সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ৩১, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সহকারী পরিচালক (ক্রীড়া) রায়হান উদ্দিন ফকির। ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত মাস্টার্স অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় স্বর্ণপদক পাওয়ায় নিজ এলাকার বন্ধুমহ‌লে তি‌নি সংব‌র্ধিত হ‌য়ে‌ছেন।

এসএস‌সি”৯১ ব‌্যাচ বৃহত্তর ময়মন‌সিং‌হের বন্ধু‌দের মিলন মেলায় গত শুক্রবার নগরীর সিলভার ক‌্যা‌সেল রি‌সো‌র্টে এক অনাঢ়ম্বর অনুষ্ঠা‌নে এই সংবর্ধনার আ‌য়োজন করা হয়।

এসময় ময়মন‌সিংহ, নেত্রকোণা, কি‌শোরগঞ্জ, জামালপুর, শেরপুর ও টাঙ্গাইল জেলা ছাড়াও দে‌শের বি‌ভিন্ন প্রাপ্ত থে‌কে আসা ৬শতা‌ধিক বন্ধুরা উপ‌স্থিত ছি‌লেন।

রায়হান ময়মনসিংহের গৌরীপুর উপজেলার অচিন্তপুর গ্রামের বাসিন্দা। তার পিতার নাম মৃত আবদুল হাকিম ফকির ও মাতা রেজিয়া খাতুন।

চাকুরী জীবনের প্রথম ধাপে শিক্ষক থাকাকালীন সময়ে তিনি সার্কেল অ্যাডজুট্যান্ট হিসেবে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে যোগদান করেন। খেলাধূলার প্রতি তাঁর বিশেষ আগ্রহ ও ক্রীড়া সূলভ মনোভাবের কারণে তাকে এ বাহিনীতে সার্কেল অ্যাডজুট্যান্ট (ক্রীড়া ও সংস্কৃতি) হিসেবে দায়িত্ব প্রদান করা হয়। দায়িত্ব গ্রহণের পর তিনি তাঁর মেধা, মননশীলতা ও যোগ্যতাদ্বারা ক্রীড়া দলে সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখেন যা প্রশংসার দাবি রাখেন। ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য পদোন্নতি প্রাপ্ত হয়ে তিনি পুণরায় সহকারী পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। বাংলাদেশ আনসার ও ভিডিপি ক্রীড়া দল’-এর ৫২ (বায়ান্ন)টি টীম রয়েছে। তিনি প্রতিটি টীমের টীম ম্যানেজারের দায়িত্ব অতি সুনিপুনভাবে পালন করে আসছেন। তার নেতৃত্বে এ বাহিনী সর্বশেষ বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস এ ৫ম বারে মতো চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

তিনি অচিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নকালেই স্কুল পর্যায়ে উপজেলায় দৌড়, লংজাম্প ও হাইজাম্পে ১১ বার চ্যাম্পিয়ন হন। পরবর্তী সময়ে শাহ্গঞ্জ উচ্চবিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় সুনাম অর্জন করেন। ১৯৮৭ ও ৮৮ সালে দুবার আন্তজেলা অ্যাথলেটিকস প্রতিযোগিতায় হাইজাম্প, লংজাম্প ও ১০০ মিটারে দৌড়ে প্রথম স্থান অর্জন করেন রায়হান। এরপর ঢাকা বিভাগীয় পর্যায়েও চ্যাম্পিয়ন হন তিনি। ২০১৮ সালে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তাদের মধ্যে আয়োজিত ব্যাডমিন্টন প্রতিযোগিতায় একককে চ্যাম্পিয়ন ও দ্বৈতে রানারআপ হন তিনি।

রায়হান উদ্দিন ফকির জানান, তিনি একজন বিসিএস ক্যাডার ভুক্ত কর্মকর্তা হয়েও অদম্য ইচ্ছাশক্তি ও মনোবলের কারণে তিনি জাতীয় মাস্টার্স এ্যাথলেটিক্স প্রতিযোগিতা ২০১৬ সালে অংশগ্রহণ করে ২টি স্বর্ণ ও ১টি রৌপ্য এবং ২০১৮ সালে ১টি স্বর্ণ, ২টি রৌপ্য পদক অর্জন করে এ বাহিনীর সম্মান বয়ে চলেছেন, যা ভবিষ্যত খেলোয়াড়দের প্রেরণা যোগাবে। বর্তমানে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রধান কার্যালয়ে সহকারী পরিচালক (ক্রীড়া) হিসেবে দায়িত্ব পালন করছেন রায়হান।

তিনি বলেন, ‘দেশের হয়ে খেলে পদক অর্জন করা আমার জন্য গৌরবের। আমার এ অর্জনের জন্য সকলের প্রতি আমি কৃতজ্ঞ।

উ‌ল্লেখ‌্য, গত বছ‌রের শে‌ষের দি‌কে রায়হান উদ্দীন ফ‌কির বাংলা‌দেশ ভারত মাস্টার্স এ্যাথলেটিক্স প্রতিযোগিতায় অংশ গ্রহন ক‌রে একা‌ধিক স্বর্ণ জয় ক‌রেন।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com