ময়মনসিংহশুক্রবার , ২৭ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

২০২২ সালে আত্মহত্যা করেছেন ৫৩২ শিক্ষার্থী

নিউজ ডেস্ক
জানুয়ারি ২৭, ২০২৩ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

সারা দেশে ২০২২ সালে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আঁচল ফাউন্ডেশন।

আত্মহননের পথ বেছে নেওয়া এসব শিক্ষার্থীর মধ্যে ৩৪০ জন বা ৬৪ শতাংশই স্কুল পর্যায়ের। এ ছাড়া কলেজ পর্যায়ে ১০৬ জন, মাদ্রাসার ৫৪ জন এবং বিশ্ববিদ্যালয়ের অন্তত ৮৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

শুক্রবার (২৭ জানুয়ারি) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ‘স্কুল ও কলেজ শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা : সমাধান কোন পথে?’ শীর্ষক এক সমীক্ষায় এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

আঁচল ফাউন্ডেশনের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ইউনিটের টিম লিডার ফারজানা আক্তার লাবনী জানান, দেশের দেড় শতাধিক জাতীয় ও স্থানীয় পত্রিকা এবং অনলাইন পোর্টাল থেকে শিক্ষার্থীদের আত্মহত্যার তথ্য নেওয়া হয়েছে তাদের এই সমীক্ষায়।

আঁচল ফাউন্ডেশনের প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যার পথ বেছে নেওয়া শিক্ষার্থীদের মধ্যে স্কুল-কলেজ পর্যায়ে মেয়েদের সংখ্যাই বেশি। আত্মহত্যা করা স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ৬৩ দশমিক ৯০ শতাংশ, অর্থাৎ ২৮৫ জনই মেয়ে। বাকি ১৬১ জন, অর্থাৎ ৩৬.১ শতাংশ ছেলে।

আত্মহত্যায় শীর্ষে ঢাকা বিভাগ
সারা দেশের মোট ৮টি বিভাগে আত্মহত্যাকারী স্কুল-কলেজ শিক্ষার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, যা ২৩ দশমিক ৭৭ শতাংশ। এরপর রয়েছে চট্টগ্রাম বিভাগ যা ১৭ দশমিক ২৭ শতাংশ এবং রাজশাহী বিভাগ যা ১৬ দশমিক ৮১ শতাংশ।

এ ছাড়া খুলনা বিভাগে ১৪ দশমিক ১৩ শতাংশ, রংপুরে ৮ দশমিক ৭৪ শতাংশ, বরিশালে ৮ দশমিক ৫৩ শতাংশ, ময়মনসিংহে ৬ দশমিক ২৭ শতাংশ এবং সিলেটে ৪ দশমিক ৪৮ শতাংশ স্কুল ও কলেজ পড়ুয়া আত্মহত্যাকারী শিক্ষার্থী রয়েছেন।

 

গৌরীপুর নিউজ/এইচএসএস

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com