ময়মনসিংহরবিবার , ১৩ আগস্ট ২০২৩

এইচএসসি ও সমমানের স্থগিত হওয়া চার পরীক্ষার নতুন সূচি

নিউজ ডেস্ক
আগস্ট ১৩, ২০২৩ ৭:৫২ অপরাহ্ণ
Link Copied!

বন্যার ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এইচএসসি ও সমমানের স্থগিত হওয়া চার পরীক্ষার নতুন সূচি প্রকাশ করেছে চট্টগ্রাম ও মাদ্রাসা শিক্ষা বোর্ড।

রবিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেন। সেই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় থেকেও এ তথ্য জানানো হয়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে নতুন সূচি অনুযায়ী, চট্টগ্রাম বোর্ডে ২৭ অগাস্ট বাংলা প্রথম পত্র, ১ সেপ্টেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ সেপ্টেম্বর ইংরেজি প্রথম এবং ৫ সেপ্টেম্বর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের কুরআন মাজিদ পরীক্ষা ১ সেপ্টেম্বর, আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্যের পরীক্ষা ৩ সেপ্টেম্বর, বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ সেপ্টেম্বর এবং বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ সেপ্টেম্বর হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসির (বিএম/বিএমটি) স্থগিত হওয়া প্রথম ৪টি বিষয়ের পরীক্ষার পরিবর্তিত সময় ১৭, ১৯, ২১, ২৪ সেপ্টেম্বর।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন একাদশ-দ্বাদশের ডিপ্লোমা-ইন-কমার্সের স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের পরীক্ষার পরিবর্তিত সময় ৭, ১০, ১২ ও ১৪ সেপ্টেম্বর।

এছাড়াও অন্যান্য বিষয়ের পরীক্ষা আগের রুটিন অনুযায়ী যথাসময়ে হবে।

চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ আর বন্যার কারণে গত শুক্রবার চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়া হয়।

দেশের ১১ বোর্ডের এইচএসসি পরীক্ষা আগামী ১৭ অগাস্ট শুরু হওয়ার কথা থাকলেও ওই চার বোর্ডের ক্ষেত্রে তা পিছিয়ে ২৭ অগাস্ট শুরুর নতুন তারিখ ঘোষণা করা হয়।

এদিকে চলতি বছরে ১১টি শিক্ষা বোর্ডের মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে।

 

জিএন/এইচ

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com