ময়মনসিংহসোমবার , ৬ নভেম্বর ২০২৩

অদ্ভুত নিয়মে আউট ম্যাথিউজ, ক্রিকেট ইতিহাসে এই প্রথম

স্পোর্টস ডেস্ক
নভেম্বর ৬, ২০২৩ ৭:০১ অপরাহ্ণ
Link Copied!

ইনিংসের ২৫তম ওভারের বল করছিলেন সাকিব আল হাসান। তার ওভারের দ্বিতীয় বলে আউট হন শ্রীলঙ্কার ব্যাটার সাদিরা সামারাবিক্রমা। মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে ৪১ রানে ফিরে যান লঙ্কান এই ব্যাটার।

এরপর উইকেটে নেমে স্ট্রাইক নেওয়ার কথা লঙ্কান মিডল অর্ডার এবং অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউজের। কিন্তু সম্ভবত ভুল হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন ম্যাথিউজ। যে কারণে তিনি ঠিকমতো মাথায় হেলমেট পরিধান করতে পারছিলেন না। বারবার স্ট্র্যাপ লাগানোর চেষ্টা করছিলেন। ড্রেসিংরুমের দিকে ইশারা করেন, নতুন হেলমেট আনার জন্য।

কিন্তু এরইমধ্যে নিয়ম অনুযায়ী ২ মিনিট পার হয়ে যায়। বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের কাছে আবেদন জানান, টাইম আউটের।

আম্পায়ারও দেখলেন, সামারাবিক্রমা আউট হওয়ার পর ২ মিনিট পার হয়ে গেছে, কিন্তু নতুন ব্যাটার ম্যাথিউজ ব্যাটিংয়ের জন্য গার্ড নিতে পারেননি। ফলে ক্রিকেটের একটি নিয়মের এই প্রথম প্রয়োগ ঘটলো কোনো ম্যাচে। দক্ষিণ আফ্রিকান আম্পায়ার মারিয়ার ইরাসমাস টাইমড আউটের সিদ্ধান্ত দিয়ে আঙুল তুলে দেন।

এরপর আম্পায়ারের সঙ্গে ম্যাথিউজকে দেখা যায় কিছুক্ষণ আলোচনা করতে। হয়তো ওই সময় আম্পায়ার ম্যাথিউজকে ক্রিকেটের আইনটি নতুন করে বুঝিয়ে দেন। ম্যাথিউজ সাকিব আল হাসানের কাছেও যান কথা বলার জন্য। সাকিব তাকে আম্পায়ারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

ক্রিকেটের আইনে (এমসিসি’র ওয়েবসাইটে) এ নিয়ম সম্পর্কে লেখা হয়েছে। সেখানে ৪০.১.১ ধারায় বলা হয়েছে, ‘উইকেট পতনের পর কিংবা ব্যাটসম্যান রিটায়ার্ড হওয়ার পর নতুন ব্যাটসম্যান ৩ মিনিটের মধ্যে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত হবেন। এই শর্ত পূরণ করতে না পারলে নতুন ব্যাটসম্যান আউট হবেন। টাইমড আউট।’

তবে বিশ্বকাপে আইসিসির প্লেয়িং কন্ডিশনে বলা আছে, ৩ মিনিট নয়, ব্যাটারকে পরবর্তী বলের মুখোমুখি হতে প্রস্তুত থাকতে হবে ২ মিনিটের মধ্যে। হেলমেট বদলাতে গিয়ে ম্যাথিউজ ওই সময়ের মধ্যে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত থাকতে পারেননি।

ফলে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের আপিল এবং ক্রিকেটের আইন, সব মিলিয়ে আউট দেয়া ছাড়া কোনো উপায় ছিল না আম্পায়ার মারিয়াস ইরাসমাসের।

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার এবং এই ম্যাচে আইসিসির ধারাভাষ্যকার রাসেল আরনল্ড সঙ্গে সঙ্গেই মন্তব্য করলেন, আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম টাইম আউটের ঘটনা ঘটলো। ২০০৬-০৭ মৌসুমে নিউল্যান্ডস টেস্টে শচিন টেন্ডুলকার ক্রিজে ঢুকতে দেরি করার পরও টাইমড আউটের আবেদন করেননি দক্ষিণ আফ্রিকার তখন অধিনায়ক গ্রায়েম স্মিথ। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে এমন আউটের নজির আছে ৬টি।

অ্যাঞ্জেলো ম্যাথিউজের আউটের মধ্য দিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছে শ্রীলঙ্কাও। ১৩৫ রানের মধ্যে তাদেরকে হারাতে হয়েছে ৫টি উইকেট। যদিও একপ্রান্ত আগলে রেখে খেলে যাচ্ছেন চারিথ আশালঙ্কা। এরই মধ্যে হাফ সেঞ্চুরি পূরণ করেছেন তিনি।

এ রিপোর্ট লেখার সময় আশালঙ্কা ৫৭ বলে করেছেন ৫২ রান। ৯ রান নিয়ে ব্যাট করছেন ধনঞ্জয়া ডি সিলভা।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com