ময়মনসিংহরবিবার , ১৯ নভেম্বর ২০২৩

মিশন-হেক্সা কমপ্লিট, বিশ্বকাপ মানে অজিরা

স্পোর্টস ডেস্ক
নভেম্বর ১৯, ২০২৩ ১১:০১ অপরাহ্ণ
Link Copied!

এর আগেও তাদের ধারেকাছে কেউ ছিল না। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি পাঁচবারের চ্যাম্পিয়ন ছিল অস্ট্রেলিয়া। এবার ছিল হেক্সা-মিশন। সেই মিশনেও শতভাগ সফল অস্ট্রেলিয়া।

আজ (রোববার) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ঘরের মাঠের ভারতকে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে ষষ্ঠবারের মতো শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। হলুদ জার্সিধারীরাই বিশ্বকাপের সবচেয়ে সফল দল।

ওয়ানডে বিশ্বকাপ শুরু হয়েছিল ১৯৭৫ সালে। প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ (১৯৭৫ আর ১৯৭৯)। ইতিহাসের তৃতীয় বিশ্বকাপটি জিতেছিল ভারত (১৯৮৩)। এরপর ১৯৮৭ সালে অস্ট্রেলিয়া, ১৯৯২ পাকিস্তান আর ১৯৯৬ বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কা। তখন পর্যন্ত বিশ্বকাপে একচ্ছত্র আধিপত্য ছিল না কোনো দলের।

১৯৯৯ থেকে শুরু হয় অস্ট্রেলিয়ার রাজত্ব। টানা তিন বিশ্বকাপ জেতে বিশ্বক্রিকেটে নিজেদের অপ্রতিরোধ্য হিসেবে মেলে ধরে অস্ট্রেলিয়া। ১৯৯৯, ২০০৩ আর ২০০৭ সালে চ্যাম্পিয়ন হয় অসিরা।

২০১১ সালে ভারত জিতেছিল নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ। কিন্তু ২০১৫ সালে আবার অস্ট্রেলিয়ার কাছে চলে যায় রাজত্ব। অর্থাৎ ১৯৯৯ থেকে ২০১৫ পর্যন্ত চার বিশ্বকাপের মধ্যে তিনটিই জেতে অস্ট্রেলিয়া। এরপর ২০১৯ সালে ইংল্যান্ড প্রথমবারের মতো হয় চ্যাম্পিয়ন।

অর্থাৎ অস্ট্রেলিয়ার পর কোনো দল তিনবারও বিশ্বকাপ জিততে পারেনি। ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দুইবার করে, পাকিস্তান, শ্রীলংকা এবং ইংল্যান্ড একবার করে জিতেছে শিরোপা।

এবারের বিশ্বকাপে ভারতের পক্ষেই ছিল সব বাজি। ঘরের মাঠে খেলা, ভারত টানা দশ ম্যাচ জিতে ফাইনালেও উঠেছিল। কিন্তু কে জানতো, শেষ পর্যন্ত হলুদ জার্সির সামনে পড়ে এমন স্বপ্নভঙ্গ হবে ভারতীয়দের!

ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের তালিকা
১৯৭৫-ওয়েস্ট ইন্ডিজ
১৯৭৯-ওয়েস্ট ইন্ডিজ
১৯৮৩-ভারত
১৯৮৭-অস্ট্রেলিয়া
১৯৯২-পাকিস্তান
১৯৯৬-শ্রীলংকা
১৯৯৯-অস্ট্রেলিয়া
২০০৩-অস্ট্রেলিয়া
২০০৭-অস্ট্রেলিয়া
২০১১-ভারত
২০১৫-অস্ট্রেলিয়া
২০১৯-ইংল্যান্ড
২০২৩-অস্ট্রেলিয়া।

 

জিএন/এইচ

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com