ময়মনসিংহসোমবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৪

বাবার বদৌলতে এমপি হচ্ছেন উম্মি ফারজানা

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ১৯, ২০২৪ ১২:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ময়মনসিংহ থেকে ডজনের বেশি প্রার্থী থাকলেও আওয়ামী লীগের মনোনয়নে সংসদে যাচ্ছেন ব্যারিস্টার উম্মি ফারজানা ছাত্তার।

মনোনয়ন জমা দেওয়ার আগে তিনি তেমন একটা আলোচনায় না থাকলেও মনোনয়নে তার নাম বেশ চমকই বটে। ব্যারিস্টার উম্মি ফারজানা ছাত্তার ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের আ.লীগের সাবেক এমপি ও উপজেলা আ.লীগের বর্তমান সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুছ ছাত্তারের মেয়ে তিনি।

নেতাকমীদের মতে, দলে বাবার যে ত্যাগ, তারই বদৌলতেই উম্মি ফারজানা আ.লীগের মনোনয়ন পেয়েছেন। এতে সংরক্ষিত আসনে প্রথমবারের মতো ঈশ্বরগঞ্জের কোনো নারী প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন জাতীয় সংসদের।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আব্দুছ ছাত্তার নৌকা পেলেও জাতীয় পার্টির সঙ্গে সমঝোতার কারণে তাকে মনোনয়ন প্রত্যাহার করে নিতে হয়েছে। এর আগে ২০১৪ সালেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে। তবে ওই ত্যাগের কারণে কেন্দ্রীয় আ.লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন ছাত্তার। জোটের কারণে ২০১৮ সালেও হন মনোনয়ন বঞ্চিত। এবারও তার ত্যাগের কারণেই মেয়েকে জাতীয় সংসদের সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকেই।

১৯৯৬ সালে আ.লীগের দলীয় মনোনয়নে প্রথমবার এবং ২০০৮ সালে দ্বিতীয়বার সংসদ সদস্য হন আব্দুছ ছাত্তার। এই সময়কালে এলাকার উন্নয়ন ভূমিকা রাখা ও জনসম্পৃক্ততার কারণে সাধারণ মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার। তবে জাতীয় পার্টির সঙ্গে জোটের কারণে ২০১৪ ও ২০১৮ এবং ২০২৩ সালের নির্বাচনে আ.লীগের দলীয় প্রার্থী ছিল না আসনটিতে। ২০১৪ ও ২০১৮ সালে জাতীয় পার্টি থেকে ফখরুল ইমাম নির্বাচিত হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি হয়েছেন উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও টানা দুবারের উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন।

জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ময়মনসিংহ থেকে আ.লীগের মনোনয়ন পাওয়া উম্মি ফারজানা ছাত্তার কেন্দ্রীয় মহিলা যুবলীগের সাবেক সদস্য ছিলেন।

তিনি বলেন, নেত্রী আমার বাবার ত্যাগের মূল্যায়ন করেছে, এতে ঈশ্বরগঞ্জবাসী খুশি। কারণ অন্তত ১১ বছর পর আ.লীগ থেকে কোনো এমপি পেল এলাকাটিতে। বাবার যে প্রত্যয়গুলো ছিল এবং অসমাপ্ত কাজগুলো ছিল সেগুলোকে অগ্রাধিকার দিয়ে ঈশ্বরগঞ্জের মানুষকে সঙ্গে নিয়ে সেগুলো পূর্ণ করার চেষ্টা করব।

সাবেক এমপি ও উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুস ছাত্তার বলেন, স্মার্ট ও ডিজিটাল ঈশ্বরগঞ্জ উপহার দিতেই আমার মেয়েকে নেত্রী নির্বাচন করেছেন। নেত্রীর কাছে আমি চিরকৃতজ্ঞ। উপদেষ্টা হিসেবে মেয়ের পাশে থাকব আমি, এলাকার মানুষ নিয়ে উন্নয়নকাজ করবে আমার মেয়ে।

 

জিএন/এইচ

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com