ময়মনসিংহশুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক হাতেম আলী মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

মশিউর রহমান কাউসার
এপ্রিল ২৬, ২০২৪ ১২:১০ অপরাহ্ণ
Link Copied!

একুশে পদক-২০২৪ (মরণোত্তর) প্রাপ্ত ভাষা সৈনিক, গণপরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার (২৬ এপ্রিল)। এ উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ময়মনসিংহের গৌরীপুর উপজেলা ও পৌর শাখার যৌথ উদ্যোগে পৌর শহরে হাতেম আলী রোডস্থ যুগান্তর স্বজন সমাবেশ মিলনায়তনে বিকেল ৪ টায় স্মরণ সভা ও দোয়ার আয়োজন করা হয়েছে।

 

গৌরীপুরের কৃতি সন্তান, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা হাতেম আলী মিয়া ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে ঘনষ্ঠি রাজনতৈকি সহচর। তার জীবদ্দশায় ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সহ: সম্পাদক, ময়মনসিংহ সদর (উত্তর) মহকুমা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও পরবর্তীতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

 

মহান মুক্তিযুদ্ধে হাতেম আলী মিয়া ছিলেন একজন সংগঠক ও ক্যাম্প ইনচার্জ। ১৭৭২ সনে গণপরিষদ সদস্য হিসেবে তিনি বাংলাদেশের সংবিধানে স্বাক্ষর করেন। এছাড়া তিনি ছিলেন একজন সাংবাদিক ও লেখক। তার লেখা অপ্রকাশিত গ্রন্থ ‘মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু’। তিনি ছিলেন একজন ভাষা সৈনিক। ভাষা আন্দোলনে গৌরবোজ্জ্বল অবদান রাখায় সরকারের পক্ষ থেকে হাতেম আলী মিয়াকে একুশে পদক-২০২৪ (মরণোত্তর) প্রদান করা হয়েছে।

 

গৌরীপুর সম্মিলিত সাংস্কৃতিক কমান্ডের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহিম জানান- ১৯৭১-এর ৪ মার্চ স্থানীয় শহীদ হারুন র্পাক ময়দানে এক জনসভায় হাতেম আলী মিয়া সহর্কমীদরে নয়িে জীবনরে মায়া ত্যাগ করে পাকস্তিানরে পতাকায় অগ্নসিংযোগ করে বাংলাদশেরে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দশে প্রমেরে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করে গছেনে। ভাষা আন্দোলন, গণঅভুত্থান, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। আন্দোলন করতে গিয়ে তিনি একাধিকবার কারাবরণ করেন। এছাড়াও হাতেম আলী মিয়া বহুগণের অধিকারী ছিলেন।

    ইমেইলঃ news.gouripurnews@gmail.com